Advertisements


সারাদেশে আগামী ৭ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস!!

সামগ্রিক আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে পাকিস্তান ও উত্তর-পশ্চিম ভারতের উপর পশ্চিমা লঘুচাপ অবস্থান করছে। যার প্রভাবে সেখানে মেঘলা আবহাওয়া ও বৃষ্টিপাত শুরু হয়েছে। স্বাভাবিক নিয়ম অনুযায়ী যে কোন পশ্চিমা লঘুচাপ সাব ট্রপিক্যাল জেট বায়ুর সাথে সর্বদা পশ্চিম থেকে পূর্ব দিকে গতিশীল। এতে স্বাভাবিকভাবেই পশ্চিমা লঘুচাপটির বাংলাদেশের দিকে গতিশীল হওয়ার কথা। কিন্তু পূর্ব ভারতের উপর বর্তমানে ডিপ লেঁয়ার উচ্চচাপ বলয় অবস্থান করছে। যা পশ্চিমা লঘুচাপটির পূর্ব দিকে গতিশীলতা কে বাধাগ্রস্ত করছে। এতে এটি আগামী চার/পাঁচ দিনে পাকিস্তান ও তার সংলগ্ন উত্তর-পশ্চিম ভারতের উপরেই প্রায় একই স্থানে অবস্থান করতে পারে।

এর পরবর্তীতে মডেল গুলোর পূর্বাভাস অনুযায়ী পূর্ব ভারতের উচ্চচাপ বলয়টি দুর্বল বা স্থান পরিবর্তন করতে পারে। এতে এর পরবর্তীতে পশ্চিমা লঘুচাপটি বাংলাদেশের দিকে অগ্রসর হতে পারে। কিন্তু তা দুর্বল হতে হতে আসতে পারে। এতে বাংলাদেশ পর্যন্ত আসতে আসতে এর মেঘমালা প্রায় নষ্ট হয়ে যেতে পারে। এতে আগামী ৩০ ও ৩১ তারিখ নাগাদ দেশের উপর আংশিক থেকে মূলত মেঘলা পরিস্থিতি আসতে পারে। কিন্তু উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি এ সময়ে। ৩০ ও ৩১ তারিখ নাগাদ এসে দু এক জায়গায় কিছুটা হালকা বৃষ্টি হলেও হতে পারে তবে তার সম্ভাবনা যথেষ্ট নয়।

নিম্নে বিভিন্ন আবহাওয়া মডেলের আগামী ৭ দিনের বৃষ্টিপাত এর পূর্বাভাস দেখানো হলো।

ECMWF MODEL

GFS MODEL


ICON MODEL

ACCESS-G MODEL

CMA MODEL

এখানে স্পষ্ট ভাবেই দেখা যাচ্ছে যে বিশ্বের স্বনামধন্য আবহাওয়া মডেল গুলোর প্রায় সবগুলোই বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে না। অর্থাৎ সব মডেলের লেটেস্ট রান অনুযায়ী পশ্চিমা লঘুচাপটি বাংলাদেশে আসতে আসতে পুরোপুরি দুর্বল হয়ে যেতে পারে। এতে দেশের কোথাও উল্লেখযোগ্য বৃষ্টির সম্ভাবনা থাকবে না ইনশাআল্লাহ।

Advertisements


Advertisements