Advertisements


দেশে আবার কবে বৃষ্টিপাতের সম্ভাবনা? আগামী ৩দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস

দীর্ঘদিন ধরে বৃষ্টি বিরতি রয়েছে দেশের অধিকাংশ এলাকায় এবং বৃষ্টির কোন আলামতই নেই। তাহলে দেশে আবার কবে বৃষ্টি হতে পারে? কেমন হতে পারে? অন্তত আগামী তিন দিনের ভিতরে বৃষ্টির সম্ভাবনা আছে কিনা জানুন বিস্তারিত!

চলুন প্রথমে দেখে নেই, বর্তমানে প্রেসার গ্রেডিয়েন্ট এর অবস্থা কি তার কিছু বিবরণ। বর্তমানে সাগর ও স্থলভাগের বায়ুর চাপ এর পার্থক্য খুব বেশি পরিলক্ষিত হচ্ছে না। এতে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উচ্চচাপ বলয়টি দুর্বল অবস্থায় রয়েছে যা আগামী তিন দিনেও দুর্বল থাকতে পারে বরং আরো দুর্বল হতে পারে। এতে দেশের অভ্যন্তরে সাগর থেকে তেমন বেশি জলীয়বাষ্প প্রবেশ করতে পারবে না ইনশাআল্লাহ। এতে আর্দ্র ও শুষ্ক বায়ুর কনভার্জেন্সও হবেনা ইনশা-আল্লাহ। আর একই সাথে দেশের দিকে কোন পশ্চিমা লঘুচাপ আসার সম্ভাবনা নেই। যার কারনে মেঘ তৈরি হওয়ার সম্ভাবনাও কম রয়েছে। এতে বৃষ্টিবাহী মেঘ তৈরি হওয়ার সম্ভাবনাও আর থাকছে না অন্তত আগামী তিন দিনে। সুতরাং আগামী তিনদিনে (১২-১৫ ফেব) দেশের কোথাও উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ইনশাআল্লাহ।

সেই সাথে বিশ্বের স্বনামধন্য গানিতিক আবহাওয়া মডেল গুলোও কোন বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে না আগামী তিন দিনে (১২-১৫ ফেব)। নিচের মানচিত্র থেকে দেখে নিন আপনার জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা কেমন? হলুদ রং কম সম্ভাবনা নির্দেশ করে, কমলা রং মাঝারি সম্ভাবনা নির্দেশ করে, এবং লাল রং সর্বাধিক সম্ভাবনা নির্দেশ করে।

Advertisements


Advertisements