Advertisements


আজ রাতে কোথায় কোথায় হতে পারে ঝড় বৃষ্টি? | ২০সে এপ্রিল ২০২৩

আজকেও তপ্ত গরমে পুড়ছে দেশের বেশিরভাগ এলাকা! সেইসাথে অনেক স্থানে নেই কোন সুখবর। যদিও একটি অংশে বরাবরের মতোই আজকেও সুখবর রয়েছে। গতরাতে ভারতের আসাম মেঘালয় সহ বাংলাদেশের উত্তরপূর্বাঞ্চলে সিলেট বিভাগে বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড় হতে দেখা যায়।

অনুরূপভাবে আজকেও গতদিনের মত দেশের উত্তর পূর্বাঞ্চলে অনুকূল পরিবেশ বিদ্যমান। এতে আজ রাতে সিলেট বিভাগের অনেক এলাকায় এবং ময়মনসিংহ বিভাগের অল্প কিছু এলাকায় ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সাথে রংপুর বিভাগের উত্তর দিকে ভারতীয় অংশে বিক্ষিপ্ত ভাবে কিছুটা বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

আজ রাতে মেঘের গতিপথ থাকতে পারে পশ্চিম দিক থেকে পূর্ব দিক ও কোথাও কোথাও পশ্চিম উত্তর-পশ্চিম হতে পূর্ব দক্ষিণ-পূর্ব দিকে। এতে নিম্নোক্ত এলাকাসমূহ আজ দিবাগত রাত থেকে শেষ রাতের মধ্যে ঝড়-বৃষ্টিতে আক্রান্ত হতে পারে:


নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জের কিছু অংশ, ময়মনসিংহ জেলার উত্তরের কিছু অংশ, ভারতের উত্তরবঙ্গ, আসাম, মেঘালয় ও তার পার্শ্ববর্তী অঞ্চল।

এক্ষেত্রে উক্ত এলাকার সমূহে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে উক্ত এলাকা সমূহে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া আজ রাতে দেশের অন্যত্র ঝড় বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি।

পূর্বাভাস অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সকলেই যেকোনো প্রকার প্রাকৃতিক ক্ষয়ক্ষতি থেকে বাচুন। নিচের গ্রাফিকে সম্ভাব্য মেঘ তৈরির স্থান চিহ্নিত করা হলো।

Advertisements


Advertisements