Advertisements


আগামী তিন দিনের ঝড় বৃষ্টির পূর্বাভাস | ২৭–২৯ এপ্রিল ২০২৩

গত পূর্বাভাস অনুযায়ী ২৫ এপ্রিল থেকে দেশে বৃষ্টি বিরতি চলছে। আজকেও অনুরূপভাবে বৃষ্টি বিরতি চলছে। তাহলে আগামী তিনদিনেও (২৭-২৯ এপ্রিল) কি একই রকম পরিস্থিতি চলতে পারে? নাকি এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে?? চলুন কিছুটা বিবরণ সহ পরিস্থিতি বিশ্লেষণ করা যাক!

দেশের উপর জেট বায়ু বর্তমানে কিছুটা স্থিতিশীল রয়েছে। এতে বাংলাদেশের উপর কোন আবহাওয়া গোলযোগ তৈরি হচ্ছে না। একই সাথে দেশের উপর জলীয়বাষ্পের প্রবেশ বন্ধ রয়েছে। যা বায়ুমণ্ডল থেকে জলীয় বাষ্পের পরিমাণ কমিয়ে তা ঝড় বৃষ্টির জন্য প্রতিকূল করে দিচ্ছে। আবহাওয়ার ইনডেক্স সমূহ তাই বর্তমানে কার্যকর হচ্ছে না। সবকিছু মিলিয়ে বর্তমানে দেশের বায়ুমণ্ডল ঝড় বৃষ্টির জন্য প্রতিকূল রয়েছে।

এই পরিস্থিতি আগামী ২৭–২৮ তারিখও নাগাদ চলমান থাকতে পারে। এতে এই দুই দিনে দেশে ঝড় বৃষ্টির প্রবণতা অত্যন্ত কম থাকতে পারে। তবে ২৯ তারিখ নাগাদ দেশের উত্তর পূর্বাঞ্চলে বিশেষ করে ময়মনসিংহ ও সিলেট বিভাগে আবহাওয়ার ইনডেক্স সমূহ অনুকূল এবং প্রয়োজনীয় জলীয় বাষ্পের প্রবেশ ঘটতে পারে। এতে সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথায় কোথাও বিক্ষিপ্তভাবে ২৯ তারিখ নাগাদ ঝড় বৃষ্টি শুরু হতে পারে। এছাড়া দেশের অন্যত্র তেমন সম্ভাবনা দেখা যাচ্ছে না বর্তমান তথ্যাবলী অনুযায়ী।


আগামী ৩ দিনে দেশের বেশিরভাগ স্থানে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সেই সাথে রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে মৃদু তাপ প্রবাহ বয়ে যেতে পারে। এতে রোদের কাজ সুবিধা জনক হতে পারে।

নিচে ECMWF মডেল অনুযায়ী আগামী তিন দিনের বৃষ্টিপাতের পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা দেখে নিন ।

Advertisements


Advertisements