Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির পূর্বাভাস । ২২ মে ২০২৩

দেশে বৃষ্টি বলয় ঝুমুল চলমান রয়েছে। বৃষ্টি বলয় ঝুমুল এর প্রভাবে গতদিনও দেশে ঝড় বৃষ্টির যথেষ্ট প্রবণতা ছিল বিশেষ করে মধ্য ও উত্তরাঞ্চলে। বৃষ্টি বলয় ঝুমুলের সময়সীমা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বলয় ঝুমুল চালু হয়েছে গত ১৬ই মে এবং যা চলতে পারে আগামী ২৭ শে মে পর্যন্ত। তথাপি আজকেও দেশের বেশ কিছু স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

আজ দুপুর ১২টা পর্যন্ত বৃষ্টির বলয় ঝুমুলের সক্রিয়তা কম থাকতে পারে। তবে ১২ টার পর থেকে দেশের উত্তরাঞ্চলে ময়মনসিংহ সিলেট বিভাগে কিছু বৃষ্টি ও বজ্রবাহী মেঘ তৈরি হওয়া শুরু হতে পারে। যা থেকে সেখানে কিছু ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুপুরের পর থেকে সন্ধ্যা বা রাতের ভিতরে দেশের মধ্যাঞ্চলে ঝড় বৃষ্টির প্রবণতা থাকতে পারে।

আজ দুপুর ১২টা হতে পরবর্তী ১২ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:
যশোর সাতক্ষীরা ঝিনাইদহ চুয়াডাঙ্গা মেহেরপুর কুষ্টিয়া মাগুরা নড়াইল খুলনা বাগেরহাট গোপালগঞ্জ ফরিদপুর মাদারীপুর রাজবাড়ী বগুড়া বরিশাল পিরোজপুর ঝালকাঠি চাঁদপুর কুমিল্লা সিলেট সুনামগঞ্জ মৌলভীবাজার হবিগঞ্জ নেত্রকোনা ময়মনসিংহ জামালপুর শেরপুর গাজীপুর নরসিংদী কিশোরগঞ্জ টাঙ্গাইল নীলফামারী লালমনিরহাট কুড়িগ্রাম পঞ্চগড় ও এর পার্শ্ববর্তী এলাকায়। এছাড়া বিক্ষিপ্তভাবে দেশের অন্যত্রও ২/১ জায়গায় কিছু বজ্রবৃষ্টি হতে পারে। এবং পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় ও ঝড় বৃষ্টি হতে পারে।


উল্লেখিত এলাকাসমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এরকমটা নয়। মূলত কোন কোন জেলা সম্পূর্ণ এবং কোন কোন জেলা বিক্ষিপ্ত ভাবে আংশিক ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এতে উল্লেখিত এলাকাসমূহের কোথাও কোথাও ঝড় বৃষ্টি নাও হতে পারে। এবং সম্ভাব্য এলাকাসমূহের বাইরেও দু এক জায়গায় ঝড় বৃষ্টি হতে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকায় ঝড় বৃষ্টির প্রবণতা কম থাকতে পারে এবং রাজশাহী বিভাগের বেশ কিছু এলাকায় ঝড় বৃষ্টির প্রবণতা কম থাকতে পারে।

সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টির আশঙ্কা থেকে যায়।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements