Advertisements


Top 5 Best Weather Apps 2024- Download Now

  • Post category:Educational

Top 5 Best Weather Apps For Bangladesh 2023

Top 5 Best Weather Apps For Bangladesh 2023 Download. আপনারা জানেন যে পৃথিবীতে আবহাওয়া বার্তা কে বর্তমানে ওয়েদার অ্যাপ অনেক সহজ করে দিয়েছে। 

একেক ধরনের কোম্পানি একেক ভাবে ওয়েদার আপডেট ডেভেলপ করে থাকে।  তারা বিভিন্ন সোর্স থেকে ডাটা নিয়ে অ্যাপে চমৎকারভাবে প্রদর্শন করে যেটা মানুষের জন্য বুঝতে অনেক  সুবিধা জনক। 


ভালো আবহাওয়ার অ্যাপ চয়েজ করার জন্য সর্বপ্রথম যেটা জরুরী যে ওই অ্যাপটি কোন ডাটা সোর্স থেকে ডাটা দিচ্ছে?  আর তা কতটুকু একুরেট হয়? এবং তা কত সহজে বোধগম্য?

আমরা এই বিষয়গুলো বিবেচনা করে সাধারণ মানুষের সুবিধার্থে সবচেয়ে সেরা পাঁচটি আবহাওয়া অ্যাপ নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। আসলে কোন আবহাওয়ার অ্যাপই 80/90% সঠিক ব্যবহার  পূর্বাভাস দিতে পারে না।

মূলত আবহাওয়ার অ্যাপ সমূহ যে আবহাওয়া মডেলের সাথে ইন্টিগ্রেট করা থাকে তার পারফরম্যান্সের উপরেই আবহাওয়া অ্যাপ এর একুরেসি নির্ভর করে। এতে যেই আবহাওয়া অ্যাপ যত ভালো মানের  আবহাওয়া মডেলের সাথে ইন্টিগ্রেট করা থাকে তার পারফরমেন্স তত ভালো হয়। 

নোটঃ আবহাওয়া পূর্বাভাসের ক্ষেত্রে অফিসিয়াল এজেন্সি বা  আবহাওয়া  রিসার্চ সেন্টার ব্যতীত অন্য কোথাও  আবহাওয়ার  নির্ভরযোগ্য সঠিক পূর্বাভাস পাওয়া যায় না। 

তাই যেকোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অ্যাপের পরিবর্তে তাদের ওপরই নির্ভর করুন। অ্যাপ শুধুমাত্র কাজ চালানো বা সামনে আবহাওয়া কোন দিকে যেতে পারে তার একটা ধারণা নেওয়ার জন্য ব্যবহার করতে পারেন। 

এখন বাছাই করা পাঁচটি সেরা ওয়েদার অ্যাপ নিয়ে আপনাদের সামনে আলোচনা করব এবং সাথে অ্যাপ গুলোর ডাউনলোড লিংক যুক্ত থাকবে। চলুন শুরু করা যাক!

১। Weather Forecast
২। windy.com
৩। Weather- live & forecast
৪। Accuweather / একু ওয়েদার অ্যাপ
৫। Weather & Radar – Storm Radar

Let’s see what fits for you from the Top 5 Best Weather Apps For Bangladesh 2023 !


১। Weather Forecast

বিশ্বে যত ভালো মানের নামিদামি আবহাওয়া অ্যাপ আছে তার মধ্যে সবচেয়ে ভালো মানের তথ্য দিয়ে থাকে Weather Forecast app। এটি  পৃথিবীব্যাপী সবচেয়ে বেশি ইন্সটল হওয়া আবহাওয়া  অ্যাপ  গুলোর একটি। যা প্লে স্টোরে প্রায় ৫০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে।

এতে রয়েছে প্রচুর ফিচার। এখানে আপনি পাবেন  রিয়েল টাইম আবহাওয়ার তথ্য,  স্থানীয় আবহাওয়া বার্তা, দৈনিক এবং ঘন্টার আবহাওয়া বার্তা, অটোমেটিক আপনার লোকেশন সিলেকশন, দশ দিনের আবহাওয়া বার্তা।

প্লে স্টোরে রেটিং প্রায় 4.5*। তবে অবশ্যই অফিসিয়াল সংস্থা এবং রিসার্চ সেন্টার সমূহকে প্রাধান্য দিবেন। মডেলগুলোতে কোন ভুল থাকলে এখানেও ভুল প্রদর্শন করবে তাই মাঝে মাঝে বিভ্রান্ত হতে পারেন।

Download Top 5 Best Weather Apps For Bangladesh 2023
Download / Install

২। windy.com

এই অ্যাপটিকে বলা যায় এক কথায় অলরাউন্ডার। এখানে সব ধরনের আবহাওয়ার পূর্বাভাস পাওয়া যায় ম্যাপে এবং উইজেটে। এখানে ঘূর্ণিঝড়, বজ্রপাত, বজ্রবৃষ্টি , বায়ুর চাপ , তাপমাত্রা সহ আছে ভিন্ন ভিন্ন মডেলের সরাসরি ডাটাও।

আপনি ইচ্ছা করলে এখানে পপুলার মডেলগুলো কারা কি পূর্বাভাস করছে তা এক অ্যাপের ভেতরে দেখতে পারবেন। এবং সুন্দর স্ট্রিম লাইনের মাধ্যমে বায়ুপ্রবাহ কোন দিকে হতে পারে বা কোন দিকে হচ্ছে এ বিষয়ে কিছু ধারনা নিতে পারেন।

তবে অবশ্যই অফিসিয়াল সংস্থা এবং রিসার্চ সেন্টার সমূহকে প্রাধান্য দিবেন। মডেলগুলোতে কোন ভুল থাকলে এখানেও ভুল প্রদর্শন করবে তাই মাঝে মাঝে বিভ্রান্ত হতে পারেন। এই অ্যাপটি প্রায় ১০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে এবং প্লে স্টোরে এর রেটিং প্রায় 4.7*।

Download Top 5 Best Weather Apps For Bangladesh 2023
Download / Install


৩। Weather- live & forecast

এটিও একটি পপুলার ওয়েদার অ্যাপ। এটাই আপনি পাচ্ছেন সর্বোচ্চ 40 দিন পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস।  যদিও এতদিনের পূর্বাভাস কার্যকরী নয়।

অন্যান্য আবহাওয়া দপ্তর এখানেও আছে তাপমাত্রা, বাতাস, সূর্যের আলোক , বায়ুর চাপ , ডিউ পয়েন্ট ,  বৃষ্টিপাত, ভিসিবিলিটি , রেইন অ্যালার্ট সহ আরো অনেক কিছু।

এখানেও আপনি পাচ্ছেন দৈনিক ও ঘন্টা ভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস।  এতে রয়ে       ছে সুন্দর ডিজাইন, ওয়েদার widget ,কিছু এলাকার জন্য রাডার ইমেজ, যত খুশি সিটি এড করার সুযোগ ইত্যাদি অনেক কিছুই।

প্লে স্টোরে রেটিং প্রায় 4.6*। তবে অবশ্যই অফিসিয়াল সংস্থা এবং রিসার্চ সেন্টার সমূহকে প্রাধান্য দিবেন। মডেলগুলোতে কোন ভুল থাকলে এখানেও ভুল প্রদর্শন করবে তাই মাঝে মাঝে বিভ্রান্ত হতে পারেন।

Download Top 5 Best Weather Apps For Bangladesh 2023
Download / Install

৪। Accuweather / একু ওয়েদার অ্যাপ

এটি আবহাওয়ার পুরাতন অ্যাপ গুলোর মধ্যে একটি।  এটি বেশ দীর্ঘ সময় ধরে আবহাওয়ার আপডেট দিয়ে আসছে। বিশ্বের সর্বোচ্চ ডাউনলোডকৃত আবহাওয়া অ্যাপ গুলোর মধ্যে এটিও একটি।

অন্যান্য আবহাওয়া অ্যাপ গুলোর মত এখানেও অনেক ইনফরমেশন আপনারা পাবেন যেগুলো কার্যকরী। আবার এখানে অনেকগুলো এক্সট্রা ফিচারও পাওয়া যাবে। এই অ্যাপটি প্রায় ১০০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে প্লে স্টোর থেকে। তবে রেটিং অন্যান্য অ্যাপ গুলো তুলনাই কম 4.1*

। তবে অবশ্যই অফিসিয়াল সংস্থা এবং রিসার্চ সেন্টার সমূহকে প্রাধান্য দিবেন। মডেলগুলোতে কোন ভুল থাকলে এখানেও ভুল প্রদর্শন করবে তাই মাঝে মাঝে বিভ্রান্ত হতে পারেন।

Download Top 5 Best Weather Apps For Bangladesh 2023
Download / Install


৫। Weather & Radar – Storm Radar

 এই অ্যাপটি বেশ ভালো মানের একটি  আবহাওয়া অ্যাপ। এয়ার থেকে বজ্রপাতের তীব্রতা সম্পর্কেও ধারণা পাওয়া যায়। এবং সরাসরি বজ্রপাত কোথায় কেমন হচ্ছে তা বুঝা যায়।

এখানে প্রায় 14 দিনের লোকাল আবহাওয়ার পূর্বাভাস পাবেন। রাডার ও লাইটিং ডাটাও এখানে পাইতে  পারবেন। সাথে বাতাসের কোয়ালিটি চেক করতে পারবেন। ও বৃষ্টিপাতের ক্ষেত্রে নোটিফিকেশনে এলার্ট পাবেন।

তবে অবশ্যই অফিসিয়াল সংস্থা এবং রিসার্চ সেন্টার সমূহকে প্রাধান্য দিবেন। মডেলগুলোতে কোন ভুল থাকলে এখানেও ভুল প্রদর্শন করবে তাই মাঝে মাঝে বিভ্রান্ত হতে পারেন।

Download / Install

সবকিছুর বিবেচনায় এই অ্যাপগুলি হলো সবচাইতে মানসম্পন্ন অ্যাপ। যেগুলোতে অনেক প্রয়োজনীয় তথ্য পাওয়া যায়। সেই সাথে সুন্দর ডিজাইন আপনাকে আকর্ষণ করবে। তবে সব অ্যাপ গুলোই শুধুমাত্র কাজ চালানোর মতো।

এগুলোর মাঝে মাঝে ১০০% সম্ভাবনা মিস হবে। আবার মাঝে মাঝে ২০ পার্সেন্ট সম্ভাবনাতেও বৃষ্টিপাত থাকতে পারে। সুতরাং নিখুঁত আবহাওয়ার পূর্বভাসের জন্য অফিসিয়াল সংস্থা এবং রিসার্চ সেন্টার গুলোর উপরে আস্থা রাখি।

অনেকদিন ধরে অনেকে আবহাওয়ার অ্যাপ সাজেস্ট করতে বলছিলেন তাই এই লিস্টটি তৈরি করা। তবে আবহাওয়ার অ্যাপ গুলো অনুসরণ করে সিদ্ধান্ত গ্রহণে সবাইকে আমরা নিরপৎসাহিত করব।
ধন্যবাদ সকলকে, ©বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম- BWOT

Advertisements


Advertisements