Advertisements


৭ দিনের বৃষ্টিপাতের আপডেট । ১২ টু ১৮ ই  আগস্ট ২০২৩

বর্তমানে বাংলাদেশে শ্রাবণের বৃষ্টি বলয় “ধারা” সক্রিয় রয়েছে। যা আগষ্টের শুরু থেকে বাংলাদেশের বেশিরভাগ স্থানেই মোটামুটি বিভিন্ন সময় বৃষ্টিপাত ঘটিয়েছে।  সেই সাথে চট্টগ্রাম বিভাগের অনেক এলাকা ভারী বর্ষণে প্লাবিত হয়েছে। উপকূল সহ দেশের অভ্যন্তরে ও উত্তরাঞ্চলেও বৃষ্টিপাত মোটামুটি ভারী বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে উক্ত সময়ে। তবে মৌসুমী অক্ষের অবস্থান পরিবর্তনে এবং কিছুটা দুর্বল হওয়ায় গত ৯ আগস্ট হতে দেশে বৃষ্টিপাত হ্রাস পেতে শুরু করে।  যা অনেকটা বিক্ষিপ্তভাবে বর্তমানেও অব্যাহত রয়েছে।

মূলত মৌসুমী অক্ষের কিছুটা দুর্বল হয়ে পড়া, বৃষ্টি বলয় “ধারা” এর সক্রিয়তা কিছুটা কমিয়ে দিয়েছে। যদিও বিক্ষিপ্তভাবে ভালোই বৃষ্টি অব্যাহত আছে দেশের  মধ্যাঞ্চলে ও দক্ষিণাঞ্চলে। তবে আশা করা যাচ্ছে মৌসুমী অক্ষ আবারও শক্তিশালী হয়ে উঠতে পারে আগামীকাল (১২ ই আগস্ট) থেকে।  এতে মৌসুমী অক্ষের অবস্থান অনুযায়ী বাংলাদেশে এবং উত্তর-পূর্ব ভারতে মোটামুটি বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।  আশা করা যাচ্ছে আগামী ১২ থেকে ১৫ই আগস্ট দেশে  বৃষ্টি বলয় “ ধারা” পুনরায় বেশ সক্রিয় হয়ে  উঠতে পারে। তথাপি বলে রাখা ভালো যে, এই সক্রিয়তা আগের দফা(৪-৮ আগস্ট) এর  মত এত শক্তিশালী হবে না ইনশাআল্লাহ।


মৌসুমী অক্ষের বিবরণঃ  আগামী ১২ থেকে ১৫ ই আগস্ট পর্যন্ত মৌসুমী অক্ষ গড়ে  বিহার থেকে বাংলাদেশের রংপুর বিভাগ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত থাকতে পারে এবং এর একটি উপ অক্ষরেখা বাংলাদেশের বুক চিরে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত থাকতে পারে।  যে কারণে এ সময়ে বেশ ভালো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দেশে। তবে ১৫ তারিখের পর মৌসুমী অক্ষ পুনরায় দক্ষিণ-পশ্চিমে অগ্রসর হতে পারে এবং ভারতের অভ্যন্তরে চলে যেতে পারে যে কারণে দেশ থেকে বৃষ্টিপাত অনেক হ্রাস পেতে পারে ১৫ তারিখের পরে।  উক্ত সময়ে(১৬-১৮ আগস্ট)  মূলত ভারতের অভ্যন্তরে বৃষ্টিপাত  বৃদ্ধি পেতে  পারে  বা বলা চলে  সেখানে বর্ষা সক্রিয় হতে পারে।



তাহলে দেখে নেওয়া যাক আগামী সাত দিনে দেশের কোন অঞ্চলে কেমন বৃষ্টিপাত হতে পারে?


১২-১৫  আগস্ট ২০২৩ঃ  এ সময়ের দেশে বৃষ্টি বলয় “ ধারা”  সক্রিয় থাকতে পারে।  এবং দেশের বিভিন্ন অংশে  ভালো বৃষ্টিপাত ঘটাতে পারে। এসময় মূলত রংপুর রাজশাহী খুলনা বরিশাল ঢাকা ময়মনসিংহ ও সিলেট বিভাগের প্রায় অনেক বা অধিকাংশ এলাকায় মোটামুটি ভালো বৃষ্টিপাত থাকতে পারে। তবে চট্টগ্রাম বিভাগও বৃষ্টিপাত  হতে পারে কিন্তু তা দেশের অভ্যন্তরের তুলনায় কিছুটা কম। এ সময়ের বৃষ্টিপাতে বজ্রপাত থাকার সম্ভাবনা রয়েছে।


১৬-১৮ আগস্ট ২০২৩ঃ ১৬ তারিখে দেশ থেকে বৃষ্টি বলয় “ধারা” বিদায় নিতে পারে এবং দেশে বৃষ্টিপাতের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে। এতে দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাত কম থাকতে পারে বা খুবই অল্প স্থানে বিক্ষিপ্তভাবে কিছুটা বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টিপাতের এলাকার সংখ্যা খুলনা বিভাগে  ও দেশের দক্ষিণাঞ্চলে কিছুটা বেশি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র বৃষ্টিপাত খুবই কম স্থানে হতে পারে। এবং দিনের বেশিরভাগ অংশেই আকাশ আংশিক মেঘলা সহ প্রখর রোদের দেখা মিলতে পারে। 


আগামী ১ সপ্তাহে সাগরে শক্তিশালী কোন সিস্টেমের সম্ভাবনা পাওয়া যায়নি। বরং ১৬ থেকে ১৮ তারিখ নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ও তৎসংলগ্ন এলাকায় একটি সার্কুলেশন সৃষ্টি হতে পারে।  যা  পশ্চিমে  ভারতের দিকে অগ্রসর হতে পারে।ধন্যবাদঃ Bangladesh Weather Observation Team- BWOT

আগামী এক সপ্তাহের বিভিন্ন সময়ের মৌসুমী অক্ষের অবস্থান চিত্রের মাধ্যমে প্রদর্শন করা হলোঃ

Advertisements


Advertisements