Advertisements


বিদায় নিলো বৃষ্টিবলয় “ধারা”! পরের বৃষ্টিবলয় কবে? বিক্ষিপ্ত বৃষ্টি কতদিন?

গত আপডেট গুলোতে আজকে( ১৫ই আগস্ট)  দেশে বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার কথা বলা হলেও আশানরূপ খুব বেশি বৃদ্ধি পায়নি। যদিও বিক্ষিপ্ত প্রকৃতিতে বৃষ্টিপাত দেশের বিভিন্ন স্থানে অব্যাহত আছে বিশেষ করে দেশের মধ্য অঞ্চলে। এবং অপেক্ষাকৃত বেশি এলাকায় বৃষ্টিপাতের প্রক্রিয়া ছড়িয়েছে। তবে তা খুব বেশি উল্লেখযোগ্য নয়। বর্তমান পরিস্থিতি চলুন পর্যালোচনা করা যাক।


গত দিনের আপডেটে আজকে  মৌসুমী অক্ষ কিছুটা শক্তিশালী হওয়ার কথা বলা হলেও ধারণা অনুযায়ী অতটা শক্তিশালী হয়নি। বরং এখনো বেশ দুর্বল অবস্থায় অবস্থান করছে দেশের উপর। এতে গতদিনের অনুরূপ আজকেও দেশের অভ্যন্তরে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে বজ্র বৃষ্টির মেঘ বা বৃষ্টিবাহী মেঘ তৈরি হচ্ছে। যা থেকে ক্ষুদ্র ক্ষুদ্র স্থানকে কেন্দ্র করে মোটামুটি কিছু বৃষ্টিপাত হতে দেখা যাচ্ছে।  এক্ষেত্রে  কিছু এলাকা  বৃষ্টিপাত পেলেও তার পার্শ্ববর্তী স্থান বৃষ্টিপাত থেকে বঞ্চিত থাকছে।


মূলত বৃষ্টি বলয় “ধারা” ইতোমধ্যে দুর্বল হয়ে গেছে। অন্য কথায় বলা চলে যে, দেশ থেকে বিদায় নিয়েছে। সুতরাং এখন থেকে বৃষ্টিপাত দেশে  বিক্ষিপ্তভাবে চলতে পারে। এতে বেশিরভাগ অংশ বৃষ্টিহীন থাকতে পারে। সেই তুলনায়,  অপেক্ষাকৃত কম অংশে বা দেশের কিছু কিছু এলাকায়  ছড়িয়ে ছিটিয়ে বৃষ্টিপাত থাকতে পারে আগামী এক সপ্তাহের বেশি সময়।



বৃষ্টিপাত বিক্ষিপ্তভাবে চললেও মাঝে মাঝেই বৃষ্টিপাতের পরিমাণ কম বেশি হতে পারে।  উদাহরণস্বরূপ,  আগামীকাল দেশে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের অঞ্চল সংখ্যা বাড়তে পারে। আবার তারপরের দিনই কমে আসতে পারে। এক্ষেত্রে অল্প সংখ্যক এলাকায় রোদের কাজে সমস্যা হতে পারে, তবে বেশিরভাগ স্থানই রোদের কাজ বাধাগ্রস্ত হওয়া থেকে মুক্ত থাকতে পারে।

এছাড়া আগামী এক সপ্তাহের ভিতরে নতুন কোনো বৃষ্টি বলয়ের সম্ভাবনা পাওয়া যায়নি। যার কারণে দেশব্যাপী ভারী বর্ষণের সম্ভাবনাও কম। সুতরাং রোদের কাজের জন্য আগামী এক সপ্তাহের সময়টি মোটামুটি আদর্শ সময় হতে পারে।


তবে দুঃসংবাদ এই যে,  সামনের এক সপ্তাহে দেশে ভাবসা গরমের তীব্রতা বৃদ্ধি পেতে পারে। এতে প্রচুর ঘাম হতে পারে।  এবং অনেকের কাছেই অস্বস্তির কারণ হতে পারে।  তবে এ মাসের শেষে বা শেষ সপ্তাহে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।  হয়তো একটি বৃষ্টি বলয় আসতে পারে,  যার বিস্তারিত তথ্য যথাসময়ে আপনাদের প্রদান করা হবে ইনশাআল্লাহ। 

আপডেট শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ। পরবর্তী নতুন আপডেটের জন্য আমাদের সাথেই থাকুন।
©Bangladesh Weather Observation Team- BWOT । Update: 15 Aug 2023, 01:00pm BST

Advertisements


Advertisements