Advertisements


আপডেট ২/ লঘুচাপ(LPA) | তারিখ: 18 আগস্ট 2023, 8:25AM BST

দ্রষ্টব্য: এই পূর্বাভাস এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট ২/ লঘুচাপ(LPA) | তারিখ: 18 আগস্ট 2023 | দিন: শুক্রবার | সময়: 8:25AM BST (+6 GMT)

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায়  সৃষ্ট লঘুচাপটি আরো কিছুটা পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। যা উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি  অব্যাহত রেখেছেন। লঘুচাপটির মূল প্রভাব  উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত  হয়েছে। যে কারণে সম্পূর্ণ উত্তর বঙ্গোপসাগর কিছুটা উত্তাল  হয়েছে। 

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ সকাল ৮ টায় 30 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 45 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে উচ্চ VWS (45kt+), মোটামুটি বহিঃপ্রবাহ, অনুকূল SST (29-30°C),  কিছুটা সুগঠিত নিম্ন স্তরের ঘূর্ণি, আর্দ্রতা সরবরাহ এবং কয়েকটি প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতির মিক্সিং এর কারণে মোটামুটি প্রতিকূল পরিবেশে রয়েছে। মূলত উইন্ড শিয়ার  অত্যন্ত বেড়ে যাওয়ায়  পরিবেশ প্রতিকূল হয়েছে।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে,  এটির আর শক্তি বৃদ্ধি করার  সম্ভাবনা নেই। আজ রাতে উড়িষ্যা উপকূল অতিক্রমের ফলে  ক্রমান্বয়ে এটি দুর্বল হয়ে যেতে পারে।

•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটি ইতোমধ্যে সর্বোচ্চ 30kph(~1min) গতিবেগ পেয়েছে, যা দমকা সহ 45কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় গড়ে ২২ কিমি/ ঘন্টা  বেগে গড়ে  পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি  গড়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
এটি আজ বিকাল থেকে রাতের মধ্যে লঘুচাপ রূপে উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।  এবং তারপর মৌসুমী অক্ষের সাথে মিলিয়ে যেতে পারে।

★ সতর্কতা:-
উক্ত সিস্টেমের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় 30 থেকে 50 কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যাচ্ছে।  যে কারণে সাগর কিছুটা উত্তাল রয়েছে। তাই পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নিয়ে চলাচল করাই উত্তম।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলির আগামী দুই দিন গভীর সাগরে না যাওয়াই উত্তম। গভীর সাগরে বিচরণে বিপদের সম্ভাবনা থেকে যায়। এবং যারা সাগরে আছেন তারা উপকূলের কাছাকাছি চলাচল করাই নিরাপদ।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে ভারতের উড়িষ্যা, ছত্রিশগড়সহ পূর্বমধ্য এবং মধ্য ভারতে যথেষ্ট বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী ৩/৪ দিনে।  তবে বাংলাদেশে শুধুমাত্র বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া তেমন কোন ভারী বর্ষণের আলামত পাওয়া যায়নি।  বরং আগামী ২/৩ দিনে প্রতিদিন সন্ধ্যা বা রাতের দিকে দেশের পূর্বাঞ্চলে বিশেষ করে চট্টগ্রাম বিভাগের উত্তর অংশ ও সিলেট বিভাগে কিছুটা বেশি বজ্রবৃষ্টির সম্ভাবনা  রয়েছে। এছাড়া দেশের অন্যত্র ছড়িয়ে ছিটিয়ে কিছু বজ্রবৃষ্টি হতে পারে।

.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)


Advertisements


Advertisements