Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ২১ আগস্ট- ২৩ আগস্ট ২০২৩

অবশেষে বৃষ্টি বলয়ের সুখবর। আগামী তিন দিনের আপডেটের প্রথম দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা কম থাকলেও  ২২ তারিখ রাত থেকে বৃষ্টি বলয় “ঈশান” চালু হতে যাচ্ছে দেশে। যা প্রায় এক সপ্তাহ বা আরোবেশি সময় ধরে চলতে পারে। বৃষ্টি বলয় “ঈশান” আগামী ২২ তারিখ থেকে শুরু হতে পারে তাই আগামী তিন দিনের পূর্বাভাসে দুই দিনই  বৃষ্টি বলয়ের আওতাভুক্ত থাকতে পারে।  মূলত মৌসুমি অক্ষের অবস্থান পরিবর্তনেই এই বৃষ্টিবলয়ের সৃষ্টি।


তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে? কোন স্থানে কেমন বৃষ্টিপাত হতে পারে?


২১ আগস্টঃ এই দিনে সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  কোন প্রকার নতুন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি। এদিন দেশে বৃষ্টিপাতের  প্রক্রিয়া বিক্ষিপ্তভাবেই থাকতে পারে। অর্থাৎ বেশিরভাগ স্থানে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা কম তবে কিছু কিছু স্থানে ছড়িয়ে ছিটিয়ে বৃষ্টিপাত থাকতে পারে।


মূলত দেশের উত্তর-পূর্ব ও পূর্বাঞ্চলে চট্টগ্রাম বিভাগের উত্তরাংশ ও সিলেট বিভাগ সহ ময়মনসিংহ বিভাগের অল্প কিছু স্থানে রাতের দিকে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। এছাড়াও দেশের অন্যত্র কিছু কিছু এলাকায় কিছুটা বিক্ষিপ্ত বৃষ্টিপাত থাকতে পারে।

তবে উল্লেখিত সকল এলাকায় বৃষ্টি হবে এমনটা নয়। বিক্ষিপ্ত শব্দের অর্থই হচ্ছে কোথাও পাবে কোথাও পাবে না এরকম বৃষ্টিপাত। সেই সাথে দেশে ভ্যাপসা গরম দেশে অব্যাহত থাকতে পারে।


২২ আগস্টঃ এই দিনেও সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে। উল্লেখযোগ্য কোন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি। তবে বৃষ্টি বলয়  “ঈশান” প্রবেশ করতে পারে দেশের উত্তরাঞ্চল দিয়ে। মূলত এদের রাতের দিকে দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি বলয় ঈশানের  সক্রিয়তায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত শুরু হতে পারে। 

এক্ষেত্রে রংপুর ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে।  যেখানে  এসব স্থানের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সেই সাথে চট্টগ্রাম বিভাগের উপর বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।  এবং দেশে অন্যত্র অল্প কিছু স্থানে ছড়িয়ে ছিটিয়ে কিছু বৃষ্টিপাত হতে পারে।


২৩ আগস্টঃ এই দিনেও সাগরে উল্লেখযোগ্য কোন  দুর্যোগের সম্ভাবনা পাওয়া যায়নি। তবে  দেশের উপকূলীয় এলাকা সহ উত্তর বঙ্গোপসাগরে প্রায় ২৫ থেকে ৩৫/৪০কিমি/ঘন্টা  বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।

এদিন দেশে বৃষ্টিপাতের প্রবণতা বেশ বৃদ্ধি পেতে পারে। এক্ষেত্রে বৃষ্টি বলায় ঈশানের প্রবল সক্রিয়তায়  রংপুর ময়মনসিংহ সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ এলাকা এবং দেশের উপকূলীয় অঞ্চলে মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

সেই সাথে উল্লেখিত অঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া রাজশাহী এবং ঢাকা বিভাগেও বৃষ্টিপাত তুলনামূলক কিছুটা বৃদ্ধি পাওয়ার সম্ভবনা রয়েছে।


আগামী তিনদিনের দুই দিনই(২২-২৩ আগস্ট)   বৃষ্টি বলয় ঈশানের আওতাভুক্ত। এক্ষেত্রে ২১ তারিখে বৃষ্টিপাত কম এবং ২২ ও ২৩ তারিখে ক্রমান্বয়ে বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।  এবং সময়ের সাথে সাথে অঞ্চল সংখ্যাও বৃদ্ধি পেতে পারে। ২২ তারিখ রাত থেকে পরবর্তী সময়ে এসে উত্তরাঞ্চলে রোদের দেখা খুবই কম মিলতে পারে বা আকাশ অধিকাংশ সময়েই মেঘলা থাকতে পারে দেশের উত্তরাঞ্চলে এবং উপকূল সহ চট্টগ্রাম বিভাগে। 


বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা উল্লেখিত সময়ে বৃদ্ধি পাওয়ার কথা নির্দেশ করছে। তবে কিছু কিছু মডেল বৃষ্টিপাত তুলনামূলক খুব কম নির্দেশ করছে। উদাহরণস্বরূপ , জিএফএস, সিএমএ, এনসিইউএম, আইকন সহ আরো কিছু আবহাওয়া মডেল চট্টগ্রাম বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক কম নির্দেশ করছে আগামী ২৩ তারিখ পর্যন্ত।

অথচ ইসিএমডব্লিউএফ, ইউকেমেট  সহ  কিছু কিছু  আবহাওয়া মডেল উত্তরাঞ্চলের পাশাপাশি চট্টগ্রাম বিভাগেও যথেষ্ট বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে।  যা বিডব্লিউওটি এর পূর্বাভাসের প্রায় অনুরূপ।


বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 20 Aug 2023, 9:50am BST

নিচে আগামী তিনদিনের মৌসুমী অক্ষের অবস্থান পরিবর্তনের চিত্র গ্রাফিকের মাধ্যমে বর্ণনা করা হলো:

Advertisements


Advertisements