Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ০৫ আগস্ট- ০৭ সেপ্টেম্বর ২০২৩

বর্তমানে দেশে কোন বৃষ্টি বলয় ঘোষণা করা হয়নি। তবে মৌসুমী অক্ষের সক্রিয়তায় দেশের বিভিন্ন অঞ্চলে মোটামুটি বৃষ্টিপাত চলমান রয়েছে গত দুই তিন দিন। সাপ্তাহিক  আপডেট অনুযায়ী এ সপ্তাহে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা বেশি পরিলক্ষিত হচ্ছে। তবে আগামী তিন দিনে ক্রমান্বয়ে বৃষ্টিপাত কিছুটা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বিক্ষিপ্ত বৃষ্টিপাত বিভিন্ন অঞ্চলে অব্যাহত থাকতে পারে। 

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে? কোন স্থানে কেমন বৃষ্টিপাত হতে পারে?

৫ই সেপ্টেম্বরঃ  এই দিনে উত্তর মধ্য বঙ্গোপসাগরে একটি সার্কুলেশন অবস্থান করতে পারে। যার প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুপ্রবাহের প্রাবল্যতা বৃদ্ধি পেতে পারে এবং সাগর কিছুটা উত্তাল হয়ে যেতে পারে। সেই সাথে দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা হ্রাস পেতে পারে। তবে খুলনা বরিশাল চট্টগ্রাম ঢাকা সিলেট ময়মনসিংহ ও রংপুর বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। ভাবসা গরম বৃদ্ধি পেতে পারে।


০৬ সেপ্টেম্বরঃ এই দিনেও সাগর সার্কুলেশন এর প্রভাবে কিছুটা উত্তাল থাকতে পারে। এবং দেশে বৃষ্টিপাতের প্রবণতা মোটামুটি কম থাকতে পারে। তবে দেশের দক্ষিণে উপকূলীয় এলাকাসমূহে বৃষ্টিপাতের প্রবণতা মোটামুটি বেশি থাকতে পারে।  এই দিনেও খুলনা বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এবং অন্যত্র অল্প কিছু এলাকায় কিছুটা বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। ভাবসা গরম অব্যাহত থাকতে পারে।

০৭ সেপ্টেম্বরঃ এই দিনেও সাগর কিছুটা উত্তাল থাকতে পারে। এবং দেশে বৃষ্টিপাতের প্রবণতা কম থাকতে পারে। এক্ষেত্রে দেশের উপকূলীয় জেলা সমূহ এবং চট্টগ্রাম ও সিলেট বিভাগে মোটামুটি কিছু বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে।  সেই সাথে দেশের অন্যত্র  কিছু কিছু এলাকায় ছড়িয়ে ছিটিয়ে বিক্ষিপ্ত কিছুটা বৃষ্টিপাত হতে পারে। এবং দেশে ভাবসা গরমের প্রবণতা অব্যাহত থাকতে পারে। 

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা উল্লেখিত সময়ে প্রায় অনুরূপ হওয়ার কথা নির্দেশ করছে। 

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 30 Aug 2023, 6:50am BST

নিচে আগামী তিনদিনের ইউরোপিয়ান  আবহাওয়া মডেলের  বৃষ্টিপাতের পূর্বাভাস দেখানো হল:

Advertisements


Advertisements