Advertisements


ক্রান্তীয় সিস্টেম তৈরির সম্ভাবনা । সময়কাল: 14-17 নভেম্বর 2023

বিশেষ আবহাওয়ার আপডেট | তারিখ: 13 নভেম্বর 2023 | সময়: 10:30PM BST (+6 GMT) | বিষয়: ক্রান্তীয় সিস্টেম তৈরির সম্ভাবনা | সময়কাল: 14-17 নভেম্বর 2023


একটি ঘূর্ণাবর্তের (ইনভেস্ট 94বি) প্রভাবে, আগামী 24 ঘন্টার মধ্যে বঙ্গোপসাগরের দক্ষিন পূর্ব অংশে একটি লঘুচাপ তৈরি হতে পারে।
BWOT-এর বিশ্লেষণ নির্দেশ করে যে সম্ভাব্য সিস্টেমটি আগামী ১৫ই নভেম্বরের মধ্যে একটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে এবং ১৬-১৭ই নভেম্বরের মধ্যে নিম্নচাপ / গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সাগরে তুলনামূলক কম অনুকূল পরিবেশ থাকার দরুন শক্তিশালী(হারিকেন ক্যাটাগরির) ঘূর্ণিঝড়ের আশঙ্কা নেই।



▪️গ্লোবাল মডেলগুলি আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব অংশে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে এবং পশ্চিম মধ্য/উত্তর পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ১৬-১৭/১৮ নভেম্বরের মধ্যে নিম্নচাপ বা গভীর নিম্নচাপ ও কেউ কেউ সাধারণ ঘূর্ণিঝড় পর্যন্ত সম্ভাব্য তীব্রতা এবং ১৭ তারিখ রাত থেকে ১৮ তারিখ দুপুরের মধ্যে ওড়িশা থেকে বরিশাল পর্যন্ত যেকোনো উপকূল অতিক্রম করার সম্ভাবনার নির্দেশ করছে। যদিও কিছু মডেল সিস্টেমটির স্থল ভাগে প্রবেশ না করে সাগরেই দুর্বল হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে।



◾ স্থলভাগে আঘাত এবং সর্বোচ্চ তীব্রতা:-
এটি ১৭ নভেম্বর রাত হতে ১৮ নভেম্বর দুপুরের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের উপকূলের মধ্যে একটি নিম্নচাপ/গভীর নিম্নচাপ অথবা সাধারণ ঘূর্ণিঝড় হিসাবে আঘাত করতে পারেন। কিন্তু যদি এটি পর্যাপ্ত শক্তি বৃদ্ধি করতে না পারে তবে সাগরেই দুর্বল অথবা স্থলভাগে আঘাত হানার স্থান পরিবর্তিত হতে পারে। পূর্বাভাস সময়কালে সিস্টেমটি 55-75kph(~1min) এর কাছাকাছি সর্বোচ্চ শক্তি বৃদ্ধি করতে পারে।


⚠️প্রভাব:-
সম্ভাব্য সিস্টেমটির প্রত্যক্ষ প্রভাবের কারণে, “পশ্চিমবঙ্গের উপকূলে এবং বাংলাদেশের মধ্য থেকে দক্ষিণাঞ্চল সহ উপকূলীয় ওড়িশায় বৃষ্টি বলয় “পূবালী ২” সক্রিয় হয়ে ১৬ থেকে ১৮ই নভেম্বর 2023 এর মধ্যে মাঝারি থেকে অতি ভারী বৃষ্টি/বর্ষণ হতে পারে। বাংলাদেশের দক্ষিণের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।


• পশ্চিম মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে ১৬-১৮ নভেম্বর ২০২৩ এর মধ্যে সমুদ্র বেশ উত্তাল থাকতে পারে। এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে ১৭-১৮ নভেম্বর ২০২৩ ও এর আশেপাশে ৪৫-৬৫ কিমি ঘণ্টা বেগে ঝড়ো হওয়াসহ ৬৫-৮৫ কিমি ঘণ্টা বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।.


☔বৃষ্টি:-
সম্ভাব্য সিস্টেমটির প্রত্যক্ষ প্রভাবের কারণে, “পশ্চিমবঙ্গের উপকূলে এবং বাংলাদেশের মধ্য থেকে দক্ষিণাঞ্চল সহ উপকূলীয় ওড়িশায় বৃষ্টি বলয় “পূবালী ২” সক্রিয় হয়ে ১৬ থেকে ১৮ই নভেম্বর ২০২৩ এর মধ্যে মাঝারি থেকে অতি ভারী বৃষ্টি/বর্ষণ হতে পারে। বাংলাদেশের দক্ষিণের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।


*NB: এই পূর্বাভাসে শুধুমাত্র গ্রীষ্মমন্ডলীয় সিস্টেমের সরাসরি প্রভাব দ্বারা বৃষ্টিপাতের কার্যকলাপ অন্তর্ভুক্ত, যা সিস্টেমের সম্ভাব্য ট্র্যাকের উপর ভিত্তি করে দেখানো হয়েছে। সিস্টেমের ট্র্যাক পরিবর্তন হলে বৃষ্টিপাতের পূর্বাভাস পরিবর্তিত হতে পারে!

এই বিশ্লেষণে ব্যবহৃত সংস্থানগুলি: CFS, GFS, ECMWF, CMC, ACCESS-G, NAVGEM, JMA, UKMET, Meteo France Models, Himawari 8 Satellite, EWP, ER, CCKW, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, STR, 200hpa Winds, Sea Surface Temperature, OLR, WWB, EWB, ITCZ position, Synoptic Chart, Vertical Wind Shear.


★দ্রষ্টব্য:-
এই তথ্য বর্তমান অবস্থার উপর ভিত্তি করে এবং পুরো পূর্বাভাসের সময়কালে এটি কোথাও পরিবর্তিত হতে পারে। সুতরাং, আরও ভাল তথ্যের জন্য সর্বশেষ আপডেটের দিকে নজর রাখুন।
সংযুক্ত থাকুন, সতর্ক থাকুন, নিরাপদ থাকুন।
শুভেচ্ছা, © বাংলাদেশ আবহাওয়া পর্যবেক্ষণ দল (BWOT)।

Advertisements


Advertisements