Advertisements


আগামী ৩ দিনের বিশেষ আপডেট । ২৮- ৩০ নভেম্বর ২০২৩

আগামী ৩ দিনের বিশেষ আপডেট । ২৮- ৩০ নভেম্বর ২০২৩
বর্তমানে দেশে কোন বৃষ্টি বলয় চালু নেই। দিন ও রাতের গড় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত রয়েছে। বর্তমানে সাগর স্বাভাবিক রয়েছে। পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশে কিছু মেঘের প্রবেশ ঘটছে। যে কারণে দেশের অনেক এলাকায় আকাশ আংশিক মেঘলা রয়েছে।


তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে? কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে কিনা।


২৮ নভেম্বরঃ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি সার্কুলেশন অবস্থান করতে পারে। যেটি ঘনীভূত হয়ে রাতের দিকে লঘুচাপে পরিণত হতে পারে। তবে দেশের আকাশ আংশিক মেঘলা সহ উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি। দেশের পশ্চিমাঞ্চলের দুই এক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি পড়লেও পড়তে পারে, তবে সম্ভাবনা কম। রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।


২৯ নভেম্বরঃ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আগের দিন সৃষ্টি হওয়া লঘুচাপটি কিছুটা পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ওই একই এলাকায় আরো ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ এবং পরবর্তীতে রাতের দিকে নিম্নচাপে পরিণত হতে পারে। যে কারণে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর উত্তাল হয়ে যেতে পারে। এদিন দেশের আকাশ আংশিক থেকে মূলত মেঘলা সহ বিশেষভাবে উল্লেখ করার মত বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি। তবে দেশের পশ্চিমাঞ্চলের (রাজশাহী ও খুলনা বিভাগের) দুই এক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি পড়লেও পড়তে পারে। রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।



৩০ নভেম্বরঃ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আগের দিনের নিম্নচাপটি কিছুটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে আরো ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। যে কারণে দক্ষিণ-পূর্ব ও তৎসংলগ্ন দক্ষিণ মধ্য বঙ্গোপসাগর আরো বেশি উত্তাল হয়ে যেতে পারে। এদিন দেশের আকাশ আংশিক মেঘলা সহ উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি। তবে দেশের পশ্চিমাঞ্চলের দুই এক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টি পড়লেও পড়তে পারে, কিন্তু সম্ভাবনা কম। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, MJO, NCEP, Synoptic Chart, CDAS SST etc.
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 27 Nov 2023, 4:10pm BST

নিচে আগামী তিনদিনের ইউরোপিয়ান আবহাওয়া মডেলের বৃষ্টিপাতের পূর্বাভাস দেখানো হল:

Advertisements


Advertisements