Advertisements


সূর্য গ্রহণ সময়সূচি ২০২৪ । বাংলাদেশ সময়

  • Post category:Eclipse Bangla
  • Post last modified:2024-10-01
  • Reading time:2 mins read
  • Post author:
সূর্য গ্রহণ সময়সূচি ২০২৪
Image Source: Timeanddate

আসছে বছরের শেষ সূর্যগ্রহণ । সূর্য গ্রহণ ২০২৪ । ২০২৪ সালের শেষ সূর্যগ্রহণ

২০২৪ সালের শেষ সূর্য গ্রহণ পড়ছে ২রা অক্টোবর ২০২৪। এটি একটি বলয়গ্রাস সূর্যগ্রহণ, মানে এই গ্রহনটি যেই এলাকা থেকে দেখা যাবে সেই এলাকায় দিনের বেলায় সাময়িক সময়ের জন্য সুর্যকে আংটির মত দেখা যাবে।

অনেক সময় উপবৃত্তাকার পথে ভ্রমণ কালে চাঁদ এমন অবস্থানে থাকে যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় সেটি সম্পূর্ণ সূর্যকে ঢেকে রাখতে পারে না। তখন চাঁদের চারপাশে সূর্যকে আংটির মতো দেখা যায়। এই ধরনের বলয় আকৃতির সূর্যগ্রহণকে বলয়গ্ৰাস সূর্যগ্রহণ বলে।

সূর্য গ্রহণ কখন শুরু হবে?

বাংলাদেশের সময় অনুযায়ী গ্রহণ শুরু হবে ২রা অক্টোবর রাত ৯ টা ৪৩ মিনিটে । গ্রহণ শেষ হবে ৩রা অক্টোবর রাত ৩ টা ৪৭ মিনিটে। এবং ভারতীয় সময় অনুযায়ী গ্রহণ শুরু হবে ২রা অক্টোবর রাত ৯ টা ১৩ মিনিটে এবং গ্রহণ শেষ হবে ৩রা অক্টোবর রাত ৩ টা ১৭ মিনিটে

*সর্বোচ্চ গ্রহণ বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিট এবং ভারতীয় সময় রাত ১২টা ১৫ মিনিট।


সূর্য গ্রহণ কোথায় দেখা যাবে?

এই সময় ভারতীয় উপমহাদেশের দেশ গুলোতে রাত থাকায় ভারত সহ বাংলাদেশ থেকে এই গ্রহনটি দেখা যাবেনা। 
অনেকে ভাবতে পারেন রাতের সময় কিভাবে সূর্যগ্রহণ হবে? আসলে পৃথিবীর একপ্রান্তে রাত থাকলে অপর প্রান্তে দিন থাকে, সুতরাং আমাদের দেশে তখন রাত থাকলেও একই সময়, ব্রাজিল, আর্জেন্টিনা, আমেরিকা এইসব দেশে দিন থাকবে।

দক্ষিণ আমেরিকা, দক্ষিন পূর্ব  প্রশান্ত মহাসাগর, দক্ষিন আটলান্টিক ও এন্টার্কটিকায় দেখা যাবে গ্রহণ টি। ঐ এলাকায় কিছু সময়ের জন্য চাঁদের ছায়ায় ঢেকে যাবে সূর্যের আলো, তখন দিনের বেলায় সূর্যকে আংটির মত দেখা যাবে বলয়গ্রাস পূর্ন সূর্যগ্রহণ এলাকায়। 

বাংলাদেশে পূর্ন সূর্য গ্রহণ কবে দেখা যাবে?

বাংলাদেশ থেকে পরবর্তী পূর্ন সূর্যগ্রহণ দেখা যাবে আগামী ২১১৪ সালে, মানে আমাদের কপালে এইজনমে আর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা হবেনা এইটা প্রায় নিশ্চিত। এছাড়া বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে ২১১৮ সালে।

সূর্যগ্রহণ এর সময় করনীয় কি?

সূর্যগ্রহণ এরসময় করনীয় : সূর্যগ্রহণ এর সময় করনীয় বলতে কিছুই নেই, আপনারা স্বাভাবিক সময়ের মতো ঐসময়ও স্বাভাবিক কাজকর্ম করতে পারবেন। গ্রহণ দেখা ব্যতিত কোন প্রকার সতর্কতার প্রয়োজন নেই। এবং কিছু ইউটিউব চ্যানেলের বলা এই মানতে হবে সেই মানতে হবে এইরকম কোনকিছু বিশ্বাস বা পালন করার নেই।

তবে আমাদের নবী এইসময় বেশি বেশি নফল নামাজ পড়তেন ও প্রচুর দোয়া তওবা করতেন। মুসলিমেরা এইটা করতে পারেন।

আরো দেখুনঃ  রাডার ইমেইজ ও এনিমেশন এখানে

চাঁদ সূর্যের গ্রহণ পৃথিবীর জন্য কতটা বিপজ্জনক?

আসলে যখন কোন সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ সংঘটিত হয়, তখন চাঁদ পৃথিবী ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে, তখন এই তিন অবযেক্ট এর প্রবল অভিকর্ষ বলের কারনে গ্রহাণু বেল্ট থেকে কোন উল্কা পৃথিবীর দেকে ধেঁয়ে আসার একটা সম্ভাবনা থাকে। তাই এইসময় পৃথিবীর স্বাভাবিক সময় থেকে কিছুটা বেশি ঝুকিপূর্ণ থাকে।

এইকারণে গ্রহণ চলাকালীন সময়ে বিপদের সম্ভাবনা থাকে, কিন্তু গর্ভবতী মহিলা বা কোন রাশির মানুষের উপর গ্রহন এর কোন প্রভাব নেই। আর আপনারা কখনও খালি চোখে সূর্যগ্রহণ দেখার ভুলেও চেষ্টা করবেন না। কারন ঐসময় সূর্যের অতি বেগুনি রশ্মি তে আপনার চোখের যথেষ্ট ক্ষতি বা চিরস্থায়ী ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

পোস্ট টি পড়ার জন্য সকলকে অনেক ধন্যবাদ।
BANGLADESH WEATHER OBSERVATION TEAM- (BWOT)

Advertisements


Advertisements