Advertisements


আপডেট 1/ সুস্পষ্ট লঘুচাপ(৯৪বি) | তারিখ: 26 জুলাই 2023, 2:30PM BST 

দ্রষ্টব্য: এই পূর্বাভাস এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট 1/ সুস্পষ্ট লঘুচাপ(৯৪বি) | তারিখ: 26 জুলাই 2023 | দিন: বুধবার | সময়: 2:30PM BST (+6 GMT)

উত্তর-পশ্চিম  ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট  লঘুচাপটি আজ আরো ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণ উড়িষ্যা উপকূলের খুব কাছাকাছি অবস্থান করছে। যা ক্রমান্বয়ে উত্তর-পশ্চিমে  অগ্রসর হচ্ছে এবং এর শক্তি বজায় রেখেছে। লঘুচাপ কেন্দ্র থেকে বেশ দূরবর্তী স্থানে মূলত এর মেঘমালা অবস্থান করছে।  তবে লঘুচাপ কেন্দ্রের ঠিক দক্ষিণ-পশ্চিমে একটি খুবই ভারী বৃষ্টির মেঘ অবস্থান করছে।  যেটা থেকে উত্তর অন্ধপ্রদেশ ও  দক্ষিণ উড়িষ্যা উপকূল বেশ ভারী বর্ষণ পেতে পারে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ দুপুর 2 টায় 40 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 55 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে উচ্চ VWS (35-45kt), দুর্বল বহিঃপ্রবাহ, অনুকূল SST (29-30°C), মোটামুটি মানের নিম্ন স্তরের ঘূর্ণি, আর্দ্রতা সরবরাহ এবং কয়েকটি প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতির মিক্সিং এর কারণে সামান্য প্রতিকূল পরিবেশে রয়েছে। আগামী ২৪ ঘন্টায় VWS আরো বৃদ্ধি পেয়ে আরো প্রতিকূল পরিবেশ সৃষ্টি করতে পারে। এছাড়া  এটি আজ রাতেই দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে,  এটির আর শক্তি বৃদ্ধি করার মতো সম্ভাবনা নেই। বরং  ভারতীয় উপকূল অতিক্রম করার পর এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে লঘুচাপ বা ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে।

•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটি অলরেডি সর্বোচ্চ 40kph(~1min) গতিবেগ  পেয়েছে, যা দমকা সহ 55 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় 7 কিমি/ঘন্টা গড় গতিতে উত্তর-পশ্চিম দিকে গ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রথমে উত্তর পশিম ও তারপর ভারতের পূর্ব অংশের উপর দিয়ে উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
এটি আজ রাতে (২৬ জুলাই) দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে সুস্পষ্ট  লঘুচাপ হিসেবে।

★ সতর্কতা:-
লঘুচাপের প্রভাবে সম্পূর্ণ উত্তর বঙ্গোপসাগরে প্রায় 40 থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে সেইসাথে সাগর উত্তাল থাকতে পারে। তাই পরিস্থিতি অনুযায়ী সাগরে গমন ইচ্ছুক সকলের সতর্ক থাকা জরুরী।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী তিনদিনের গভীর সাগরে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বর্তমানে, যারাই সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে, ভারতের দক্ষিণ মধ্য ও মধ্যাঞ্চলে ব্যাপক ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশে এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এবং কোথাও কোথাও সল্প স্থায়ী ভারী বৃষ্টির দেখা মিলতে পারে।  আগামী ৩০ তারিখ থেকে দেশের উপকূলে বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের প্রবণতা বেশ বৃদ্ধি পাওয়া সম্ভাবনা রয়েছে। যা বেশিরভাগ স্থানে মূলত বিক্ষিপ্ত ভাবে চলতে পারে। 

.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, ER, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements