Advertisements


আগামী ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাস ।  ১২ – ১৪ অক্টোবর ২০২৪ 

৩ দিনের আবহাওয়ার পূর্বাভাস
ECMWF Precipitation Model: Windy

আগামী ৩ দিনের আবহাওয়ার বিশেষ পূর্বাভাস ।  ১২ অক্টোবর – ১৪ অক্টোবর ২০২৪ 

বর্তমানে দেশে কোন বৃষ্টি বলয় চালু নেই। তবে দেশে  মৌসুমী বায়ু বিদায় কালীন বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি চালু আছে। এরমধ্যে রাজশাহী ও রংপুর বিভাগে  বজ্রবৃষ্টির প্রবণতা কমে এসেছে। যদিও দেশের বাকি এলাকায় বিক্ষিপ্ত বজ্রবৃষ্টির প্রবণতা অব্যাহত আছে।  এই প্রবণতা মৌসুমি বায়ু বিদায়ের আগ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

তাহলে চলুন দেখে নেওয়া যাক আগামী ৩ দিনে দেশের আবহাওয়ার পূর্বাভাস কেমন? কোথায় কোথায় বজ্রবৃষ্টি/বৃষ্টিপাতের সম্ভাবনা আছে 

১২ই অক্টোবরের আবহাওয়ার পূর্বাভাস:-

দেশের আকাশ অধিকাংশ এলাকায় দুপুর পর্যন্ত প্রায় পরিষ্কার হতে আংশিক মেঘলা থাকতে পারে, সিলেট অঞ্চলে মেঘের পরিমাণ বেশি কিছু বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি থাকতে পারে। তবে দুপুর হতে রাতের মধ্যে দেশের বেশ কিছু এলাকায় মেঘের পরিমাণ বৃদ্ধি এবং কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবণতা শুরু হতে পারে।

মূলত খুলনা, ঢাকা, ময়মনসিংহ সিলেট বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এলাকায় এই দিনে বজ্রবৃষ্টির সম্ভাবনা থাকতে পারে। তবে আগের দিনে তুলনায় কম সংখ্যক এলাকায় বৃষ্টি হতে পারে।



১৩ই অক্টোবরের আবহাওয়ার পূর্বাভাস:- 

দেশের আকাশ অধিকাংশ এলাকায় মূলত পরিষ্কার হতে আংশিক মেঘলা থাকতে পারে।  দেশের উপকূলীয় এলাকায় ও সিলেট অঞ্চলে মেঘের পরিমাণ কিছুটা বেশি থাকতে পারে এবং সেখানে কিছু বিক্ষিপ্ত বজ্রবৃষ্টির সম্ভাবনাও রয়েছে, বিশেষ করে দুপুর হতে রাতের মধ্যে। 

এই দিন দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে।  এবং দেশের উত্তর-পশ্চিম অঞ্চল হতে মৌসুমী বায়ু বিদায়ের লক্ষণ দেখা দিতে পারে। যদিও দেশের অন্যত্র  দুই এক জায়গায় বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি হলেও হতে পারে।


১৪ই অক্টোবরের আবহাওয়ার পূর্বাভাস :-

দেশের আকাশ অধিকাংশ এলাকায় মূলত পরিষ্কার হতে আংশিক মেঘলা থাকতে পারে।  দেশের উপকূলীয় এলাকায় মেঘের পরিমাণ কিছুটা বেশি থাকতে পারে এবং বিক্ষিপ্ত কিছু বজ্রবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। দেশের বাকি এলাকায় মেঘের পরিমাণ কম এবং বৃষ্টিপাতের সম্ভাবনাও নেই বললেই চলে।

যদিও দেশের অন্যত্র  দুই এক জায়গায় বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি হলেও হতে পারে। এছাড়া এই দিন রংপুর ও রাজশাহী বিভাগ হতে বর্ষার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিতে পারে। একই দিনে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি  লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরো জানুনঃ
বৃষ্টি বলয় কি? এর ধরন কি কি?
শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের সময় করণীয় কি?
ঘূর্ণিঝড় কিভাবে সৃষ্টি হয়?
ঘূর্ণিঝড় এর ক্যাটাগরি সমুহ
ঘূর্ণিঝড়ের সতর্ক সংকেতের অর্থ কি?


পশ্চিমবঙ্গের ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাস :-

১২ থেকে ১৪ই অক্টোবর পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলে প্রায় প্রত্যেকদিনই বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মেঘের পরিমাণ মূলত দুপুর হতে রাতের মধ্যেই বেশি থাকতে পারে। তবে পশ্চিমবঙ্গের মধ্য হতে উত্তরাঞ্চলে মেঘের পরিমাণ অনেক কম এবং বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। একই সময়ে পশ্চিমবঙ্গের  উত্তর অংশ হতে মৌসুমী বায়ু বিদায় নিতে পারে। 

Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart, NCEP Analyzed by BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 11 Oct  2024, 12:00 pm BST

Advertisements


Advertisements