Advertisements


বৃষ্টি বলয় জুঁই ২ এর সর্বশেষ আপডেট । ১২ই মার্চ ২০২৩

আপনার নিশ্চয়ই অবগত আছেন আগামী ১৫ মার্চ হতে বৃষ্টি বলয় জুঁই ২ শুরু হতে যাচ্ছে। আমরা দীর্ঘদিন ধরে যে বৃষ্টি  বলয়ের কথা বলে আসছি তা অবশেষে নিকটবর্তী।  বৃষ্টি জুঁই ২ এর মাধ্যমে দেশের বেশিরভাগ এলাকা এবছরে প্রথমবার ঝড় বৃষ্টির স্বাদ গ্রহণ করতে পারে। বৃষ্টি বলয় জুই ২ শুরু হতে যাচ্ছে আগামী ১৫ই মার্চ এবং চলতে পারে ২৩ শে মার্চ পর্যন্ত। বেশি সক্রিয় থাকবে ১৯, ২০ ও ২১ শে মার্চ। এছাড়া বাকি সময়ও মোটামুটি ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে দেশের অনেক অংশেই।

বৃষ্টি বলয় জুই ২ তে কি ধরনের  দুর্যোগের সম্ভাবনা থাকছে চলুন তা জেনে নেওয়া যাক। বৃষ্টিবলয় জুই ২ তে থাকতে পারে কালবৈশাখী,  শিলাবৃষ্টি,  বজ্রবৃষ্টি,  বিদ্যুৎ চমক সহ  ভারী বৃষ্টি জনিত কিছু ক্ষতির আশঙ্কা।  সুতরাং উক্ত ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।  বিশেষ করে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগ এবং খুলনা  বিভাগের উত্তরাংশে শিলাবৃষ্টির ঝুঁকি বেশি থাকায় এসব অঞ্চলে উত্তলনযোগ্য ফসল বা শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হতে পারে এরকম জিনিসপত্র নিরাপদ স্থানে সংরক্ষণ করার জন্য সবাইকে আহবান  করছি। 

কোন কোন স্থানে কেমন ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে এই বৃষ্টি বলয়ে এবং বৃষ্টি বলয়টি কোথায় বেশি সক্রিয় থাকতে পারে? আগেও আপনাদেরকে জানিয়েছি যে বৃষ্টি বলয় জুই ২ সবচেয়ে বেশি সক্রিয় থাকতে পারে রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগে তারপর রাজশাহী এবং তারপর ঢাকা ও খুলনা বিভাগে এবং সর্বশেষে বরিশাল ও চট্টগ্রাম বিভাগে। তবে  চট্টগ্রাম  বিভাগের দক্ষিণাংশে তুলনামূলক বৃষ্টি বা বজবৃষ্টির সম্ভাবনা কম থাকতে পারে। এটি হচ্ছে সক্রিয়তার ক্যাটাগরি,  এর দ্বারা আগে পরে বৃষ্টিপাতের কথা বোঝানো হচ্ছে না।


এছাড়া বৃষ্টি বলয় জুই ২ সম্পর্কে আপনাদের জেলা ভিত্তিক পূর্বাভাস আগামী ১৩ তারিখ রাতে ইনশাআল্লাহ জানানো হবে।  সুতরাং সে পর্যন্ত আমাদের সাথেই থাকুন। 

সকলকে অসংখ্য ধন্যবাদ, Bangladesh Weatther Observation Team- BWOT

Advertisements


Advertisements