Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টির পূর্বাভাস | ১৮ এপ্রিল ২০২৩

বর্তমানে তাপ প্রবাহ দাবানল চলমান! যেখানে দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪৩ºসে পর্যন্ত। গত রাতে সিলেটে কিছু বৃষ্টি হয়। এছাড়া দেশের কোথাও বৃষ্টির কোন লক্ষনই নেই। তাহলে আগামী তিনদিনেও (১৮-২১ এপ্রিল) কি একই রকম পরিস্থিতি চলতে পারে? নাকি এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে?? চলুন কিছুটা বিবরণ সহ পরিস্থিতি বিশ্লেষণ করা যাক!

আজকেও দেশের উপর জেট বায়ুর স্থিতিশীলতা বজায় রয়েছে এবং জলীয় বাষ্পের সাপ্লাই কম রয়েছে স্থলভাগে। তবে সামনের দিন গুলোতে দেশের পূর্ব ও উত্তর পুর্বাঞ্চলে জলীয় বাষ্পের সাপ্লাই বাড়তে পারে এবং সিলেট বিভাগের উপর  কনভারজেন্স এর পূর্বাভাস রয়েছে আবহাওয়া মডেল গুলো থেকে।

আর একই সাথে আবহাওয়ার কিছু ইনডেক্সও অনুকুল হতে পারে সিলেট বিভাগ ও প্বার্শবর্তী এলাকায়। তাই মূলত গতরাতের মতো আগামী ৩ দিনেও প্রতিদিন রাতে সিলেট বিভাগের বেশ কিছু এলাকায় এবং দেশের পূর্বাঞ্চলে ২/১ জায়গায় বিচ্ছিন্নভাবে বজ্র ও বৃষ্টিবাহী মেঘ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার থেকে সিলেট বিভাগ ও প্বার্শবর্তী এলাকায় নিয়মিত রাতের দিকে বিক্ষিপ্ত বজ্র বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পাররে।

উক্ত সময়ে  বজ্রবৃষ্টির এলাকায় ৬৫-৮৫ কিমি বা তারও অধিক বেগে কালবৈশাখী ও তিব্র বজ্রপাত থাকতে পারে। তাই সতর্কতা অবলম্বন করুন।


তবে আগামী তিন দিনে দেশের অন্যত্র তেমন কোন ঝড় বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি। এবং চলমান তাপ প্রবাহ সেখানে অব্যাহত থাকতে পারে। সুতরাং, তাপ প্রবাহ জনিত কারণে যেন অসুস্থ না হয়ে পড়েন তারর জন্য এখানে উল্লেখিত নির্দেশনা অনুসরণ করুন। 

নিচে ECMWF মডেল অনুযায়ী আগামী তিন দিনের বৃষ্টিপাতের পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা দেখে নিন ।

3days rain in bangladesh

Advertisements


Advertisements