Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির পূর্বাভাস ।  ১৯ মে ২০২৩

দেশে বর্তমানে বৃষ্টি  বলয় ঝুমুল চলছে। বৃষ্টি বলয়  ঝুমুল চালু হওয়ার পর দেশের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির কবলে পড়েছে বেশ কয়েকবার। পূর্বাভাস অনুযায়ী সিলেট জেলায় সর্বাধিক বৃষ্টিপাত  হয়েছে। বৃষ্টি বলয়  ঝুমুল চালু হয়েছে গত ১৬ই মে এবং যা চলতে পারে আগামী ২৪ শে মে পর্যন্ত। তথাপি আজকেও দেশের কয়েকটি স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। 

আজ মূলত গত কয়েক দিনের তুলনায় অপেক্ষাকৃত কম এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ দেশের  উত্তরাঞ্চলে ও মধ্য অঞ্চলে সিলেট বিভাগ ব্যতীত ঝড় বৃষ্টির প্রবণতা কম থাকতে পারে।  তবে দেশের দক্ষিণে এবং উত্তর-পূর্বাঞ্চলে কিছু ঝড় বৃষ্টি হতে পারে। 

আজ দুপুর ১২ টার মধ্যে পরবর্তী ১২ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা  নিম্নে উল্লেখ করা হলো: 


সিলেট সুনামগঞ্জ নেত্রকোনা মৌলভীবাজার হবিগঞ্জ ময়মনসিংহ কুড়িগ্রাম বরিশাল চাঁদপুর ঝালকাঠি পিরোজপুর বরগুনা গোপালগঞ্জ নড়াইল মাগুরা যশোর ঝিনাইদহ মেহেরপুর চুয়াডাঙ্গা খুলনা বাগেরহাট সাতক্ষীর, কুমিল্লা ও এর পার্শ্ববর্তী এলাকাসহ ঢাকা ও খুলনা বিভাগের অনেক এলাকা।   

উল্লেখিত এলাকাসমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এরকমটা নয়।   আজ মূলত বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনাই বেশি। এতে উল্লেখিত এলাকাসমূহের কোথাও কোথাও  ঝড় বৃষ্টি  নাও হতে পারে। এবং সম্ভাব্য এলাকাসমূহের বাইরেও দু এক জায়গায় ঝড় বৃষ্টি হতে পারে।

সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো  হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। তবে শিলাবৃষ্টির ঝুঁকি কিছুটা কম রয়েছে বেশিরভাগ স্থানে।  যদিও দুই এক জায়গায়  শিলাবৃষ্টির  আশঙ্কা থেকে যায়।
©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements