Advertisements


আগামী ৩ দিনের ঝড় বৃষ্টির আপডেট । কবে কোথায় ঝড় বৃষ্টি হতে পারে?

দেশে বর্তমানে কোন বৃষ্টি বলয় চালু নেই। এবং দেশজুড়ে বয়ে যাচ্ছে প্রায় মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ অগ্নি ২। যে কারণে দেশের বেশিরভাগ স্থানে প্রবল ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে কোথাও তাপমাত্রা উঠতে দেখা যাচ্ছে ৪১ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত। অথচ কোথাও উল্লেখযোগ্য বৃষ্টিপাতের দেখা নেই। খুব অল্প এলাকাতেই স্থানীয়ভাবে কিছু বজ্র মেঘসৃষ্টির মাধ্যমে বজ্র বৃষ্টি হচ্ছে।

চলুন তাহলে দেখে নেয়া যাক আগামী তিনদিনে দেশের কোন কোন স্থানে স্থানীয় বজ্র বৃষ্টির সম্ভাবনা থাকছে?

আপাতত দেশের বজ্র বৃষ্টির জন্য প্রয়োজনীয় প্যারামিটার গুলো উপস্থিত না থাকা এবং বায়ুমণ্ডল স্থিতিশীল অবস্থায় থাকায় দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা অধিকাংশ এলাকায় কম থাকতে পারে। এক্ষেত্রে দেশের বেশিরভাগ অঞ্চলে আগামী ৩ দিনে তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি, শুধুমাত্র চট্টগ্রাম বিভাগের দক্ষিণাংশ ব্যতীত। বরং তাপ প্রবাহ জনিত অস্বস্তিকর গরম অনুভূত হতে পারে।


৬ জুনঃ এই দিনে দেশের অন্তত ৯০% এলাকা ঝড় বৃষ্টি মুক্ত থাকতে পারে। এবং প্রখর রোদের উপস্থিতি থাকতে পারে। এই দিনে বৃষ্টিপাতের পরিবর্তে প্রচুর ভ্যাপসা গরম থাকতে পারে। তবে যদিও খন্ডকালীন দু এক জায়গায় কিছু বৃষ্টি হয় ও তা খুবই সল্পস্থায়ী এবং অল্প এলাকায়। এক্ষেত্রে কক্সবাজার বান্দরবান ও এর পার্শ্ববর্তী এলাকা এবং দেশের পশ্চিমাঞ্চলের দু এক জায়গা উল্লেখযোগ্য।

৭ জুনঃ এই দিনেও দেশের বেশিরভাগ স্থান ঝড়-বৃষ্টি মুক্ত থাকতে পারে। দেশের কোথাও উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি। তবে বিক্ষিপ্তভাবে সিলেট বিভাগ ও দেশের দক্ষিণাঞ্চলের দুই এক জায়গা এবং কক্সবাজার ও বান্দরবান সংলগ্ন এলাকায় কিছু বজ্র বৃষ্টি হতে পারে।

৮ জুনঃ এই দিনে দেশের অধিকাংশ এলাকাই ঝড় বৃষ্টি মুক্ত থাকতে পারে। তবে কক্সবাজার বান্দরবান চট্টগ্রাম খাগড়াছড়ি রাঙ্গামাটি ও এর পার্শ্ববর্তী এলাকাসহ দেশের দুই এক জায়গায় কিছু সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্যত্র প্রবল ভ্যাপসা গরম অব্যাহত থাকতে পারে।

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাস অনুযায়ী দেশের বেশির ভাগ স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা আগামী তিনদিনে বেশ কম রয়েছে। তবে ৮ জুন নাগাদ আমেরিকান এবং ইউরোপিয়ান উভয় মডেলই চট্টগ্রাম বিভাগের দক্ষিণ অংশে বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে।

উল্লেখিত ৩দিনের আপডেটে দেশের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে না। এতে যারা রোদের কাজ করতে চান তাদের জন্য সুখবর হতে পারে। তাই এ সময় আপনার রোদের কাজ সম্পন্ন করে নিতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা না দেখালেও প্রাকৃতিক কারণে তাৎক্ষণিক অনুকূল পরিবেশের কারণে দেশের যে কোন জায়গায় ক্ষুদ্র ক্ষুদ্র বজ্রবৃষ্টির মেঘ তৈরি হতে পারে। যেটা আগে নির্ণয় করা সম্ভব নয়। তাই এক্ষেত্রে তাৎক্ষণিক আপডেটগুলো অনুসরণ করুন।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)
Update: 05 June 2023, 1:00pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৭ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements