Advertisements


আপডেট 1/ নিম্নচাপ (অশ্রেণীবদ্ধ) | তারিখ: 08 জুন 2023, 2:30PM BST

দ্রষ্টব্য: এই পূর্বাভাস ট্র্যাকের উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট 1/ নিম্নচাপ (অশ্রেণীবদ্ধ) | তারিখ: 08 জুন 2023 | দিন: বৃহস্পতিবার | সময়: 02:30PM BST (+6 GMT)
.
বৃহস্পতিবার দুপুর পর্যন্ত, “লঘুচাপটি” উত্তর-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে।
মাল্টিস্পেকট্রাল স্যাটেলাইট অ্যানিমেশন বেশিরভাগ অস্পষ্ট নিম্ন স্তরের সঞ্চালন কেন্দ্রের পশ্চিমে গভীর পরিচলন সহ উল্লেখযোগ্য ঘূর্ণন দেখাচ্ছে।
এটি বাংলাদেশের কক্সবাজার থেকে প্রায় 240 কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।
.
★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ দুপুর 12 টায় 45 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 60কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
.
★ডাইনামিক এনালাইসিস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে মাঝারি VWS(15-20kt), মোটামুটি বহিঃপ্রবাহ, অনুকূল SST (30°C), ভাল নিম্ন স্তরের ঘূর্ণি, আর্দ্রতা সরবরাহ এবং কয়েকটি প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতির কারণে কিছুটা অনুকূল পরিবেশে রয়েছে। আগামী ২ দিন এই অবস্থা বিরাজ করতে পারে।
.
• উপরে উল্লিখিত অবস্থার কারণে, এটি পরবর্তী 12 ঘন্টার মধ্যে ধীরে ধীরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এবং পরবর্তী 12 ঘন্টার মধ্যে তীব্রতা বজায় রাখতে পারে। তারপর, এটি কক্সবাজার উপকূলে স্থলভাগে আছড়ে পড়তে পারে এবং রুক্ষ ভূখণ্ডের কারণে ধীরে ধীরে এমনকি দ্রুত দুর্বল হয়ে পড়তে পারে।
.
•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমট সর্বোচ্চ 55kph(~1min) গতিবেগ পেতে পারে, যা দমকা সহ ৭০ কিমি/ঘন্টা পর্যন্ত যাওয়ার সম্ভাবনা রয়েছে৷
.
★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় 13 কিমি/ঘন্টা গড় গতিতে উত্তর উত্তর-পশ্চিম দিকে গ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রথমে উত্তর পশিম ও তারপর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং কক্সবাজার উপকূলের দিকে অগ্রসর হতে পারে এবং সেখানেই আঘাত করতে পারে। এটি 9ই জুন এর পরে, দক্ষিণ চট্টগ্রাম বিভাগের উপর স্থলভাগের বাধার কারণে  দ্রুত দুর্বল হতে পারে।
.
★আঘাত:-
এটি আগামীকাল দুপুর/বিকাল (9 জুন) নাগাদ গভীর নিম্নচাপ হিসেবে মহেশখালীর কাছে কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে।
.
★ সতর্কতা:-
কক্সবাজার উপকূল এবং নিকটবর্তী মায়ানমার উপকূলে ৯ই জুন ২০২৩  এর মধ্যে ৪৫-৭০ কিলোমিটার বেগে দমকা/ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তারপর, বাতাস ধীরে ধীরে কমতে পারে।
.
★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী 24/36 ঘন্টার মধ্যে পূর্ব মধ্য এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং আশেপাশের এলাকায় না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বর্তমানে, যারাই সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত বা এখানে বলা ঝুঁকিপূর্ণ এলাকা এড়িয়ে চলা উচিত।
.
★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে, চট্টগ্রাম বিভাগ এবং নিকটবর্তী মায়ানমার উপকূলে 8-10 জুন 2023 এর মধ্যে দমকা বা ঝড় হাওয়া সহ সহ মাঝারি থেকে অতিভারী বৃষ্টি/বর্ষন হতে পারে। যদিও বরিশাল বিভাগেও এই বৃষ্টিপাতের অংশ থাকতে পারে।
.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, ER, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)।

Advertisements


Advertisements