Advertisements


কেমন থাকতে পারে ঈদের দিনের আবহাওয়া?

ঈদের দিনের আবহাওয়া! কেমন থাকতেপারে আগামী ২৯ শে জুন ঈদের দিনের আবহাওয়া?

ইতিমধ্যে দেশের উপর মৌসুমী বায়ু প্রবল সক্রিয় থাকায় দেশের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ভারিবৃষ্টি হয়েছে আজসহ গত ৩দিনে।
আগামীকাল ঈদের দিনও দেশের প্রায় ৮০-৯০ শতাংশ এলাকায় বৃষ্টির সম্ভাবনা আছে কমবেশি।
এদের ভেতরে দেশের প্রেয় ৫০ শতাংশ এলাকায় যথেষ্ট ভারিবৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আগামীকাল ২৯ শে জুন, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের প্রায় সকল এলাকায় মাঝারি থেকে ভারিবৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ও এদের ভেতরে ঢাকা, রাজশাহী, সিলেট, সুনামগঞ্জ, গাজীপুর, নরসিংদী, কুড়িগ্রাম, পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও, নাটোর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, কিশোরগঞ্জ, শেরপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, নিলফামারী, নওগাঁ, হবিগঞ্জ, টাঙ্গাইল ও এর পার্শ্ববর্তী এলাকায় ভারি থেকে অতি ভারিবর্ষন হতেপারে।


অপরদিকে বরিশাল ও খুলনা বিভাগের অনেক/অধিকাংশ এলাকায় এবং চট্টগ্রাম বিভাগের বেশ কিছু এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এদের ভেতরে যশোর, নড়াইল, মেহেরপুর, ঝিনাইদহ, , কক্সবাজার, নোয়াখালী, পটুয়াখালী, ভোলা, মাদারীপুর, চাঁদপুর, কুমিল্লা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, বাগেরহাট,, বরিশাল, পিরোজপুর, সাতক্ষীরা ও এর পার্শ্ববর্তী এলাকায় ভারি থেকে অতিভারি বর্ষন হতেপারে।

মোটকথা আপনারা একটা বৃষ্টিভেজা ঈদের জন্য প্রস্তুতি নিন।
আগামীকাল ভোর থেকেই দেশের অধিকাংশ এলাকায় দফায় দফায় ও একটানা বৃষ্টির সম্ভাবনা আছে।

অপরদিকে সাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজমান থাকায় দেশের সকল সমুদ্র উপকূল উত্তাল আছে, এবং আরও ৩ দিন উত্তাল থাকতেপারে, এরপর ২ বা ৩ দিন উত্তাল কিছুটা কম থাকলেও পরবর্তীতে সাগর আবার উত্তাল হতেপারে, সুতরাং আপনারা যারা গভীর সাগরে মাছ ধরতে যেতে চাচ্ছেন তারা বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ( bmd) এর নিকট হতে প্রাপ্ত তথ্য না যেনে সাগরে নামবেন না।

আর আজ রাত থেকে দেশের মধ্য ও উত্তর অঞ্চলে বৃষ্টির তীব্রতা বেশ বৃদ্ধি পেতেপারে, এবং আগামী মাসের ৪/৫ তারিখ পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের অনেক এলাকায় যথেষ্ট ভারিবর্ষণ হতেপারে, ফলে উজানী ঢল ও বৃষ্টির জন্য দেশের উত্তর ও উত্তর পূর্ব এলাকার নিচু অঞ্চল প্লাবিত (ছোটখাট বন্যা) হতে পারে সাময়িক কিছুদিনের জন্য।

সবচেয়ে নির্ভরযোগ্য আবহাওয়ার পূর্বাভাস পেতে অবশ্যই আপনারা দেশের সরকারি আবহাওয়া অধিদপ্তর এর পূর্বাভাস গুলো দেখবেন।

ধন্যবাদ : পারভেজ আহমেদ পলাশ, ( Bangladesh Weather Observation Team (BWOT)
আপডেট : ২৮ শে জুন সন্ধ্যা ৭ টা বেটে ৩৫ মিনিট।

Advertisements


Advertisements