Advertisements


ধেঁয়ে আসছে দেশের দিকে বছরের প্রথম তাপপ্রবাহ দাবানল ১

ধেঁয়ে আসছে দেশের দিকে বছরের প্রথম তাপপ্রবাহ দাবানল ১এটি একটি মাঝারি শক্তিশালী তাপপ্রবাহ।
 
সময়সূচি : ৪ ঠা এপ্রিল হতে ২৫ শে এপ্রিল ২০২৩ পর্যন্ত। মুলত ৪ ঠা এপ্রিল থেকে ১০ ই এপ্রিল পর্যন্ত দেশের উপর স্বাভাবিক তাপপ্রবাহ থাকতেপারে, মানে তাপপ্রবাহের প্রক্রিয়া শুরু হতেপারে যা তাপপ্রবাহের কাছাকাছি। 
বেশি সক্রিয় : ১১ ই এপ্রিল হতে ২৪ শে এপ্রিল ২০২৩ পর্যন্ত।
 
তাপপ্রবাহ দাবানল ১ রাজশাহী বিভাগের সকল জেলায় ও খুলনা ও রংপুর বিভাগের অনেক এলাকায় একপর্যায়ে তীব্র তাপপ্রবাহে রুপ নিতেপারে। তাপপ্রবাহ চলাকালীন সময়ে চিত্রে লাল চিহ্নিত স্থানে সর্বোচ্চ তাপমাত্রার +৪৩° সেলসিয়াস পর্যন্ত উঠে যেতেপারে ১২ ই এপ্রিল থেকে।
 
প্রায় তীব্র তাপপ্রবাহ যুক্ত এলাকা গুলো হলো, চুয়াডাঙ্গা, যশোর, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া, পাবনা, নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও ও এর পার্শ্ববর্তী এলাকা। এইসকল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা তাপপ্রবাহ চলাকালীন সময়ের ভেতরে ৪০° সেলসিয়াস এর উপরে উঠে যেতেপারে ১২ ই এপ্রিল থেকে।
 
মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ এলাকা : সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, বরিশাল, গোপালগঞ্জ, নড়াইল, মাগুরা, রাজবাড়ী, মানিকগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, সেরপুর, ঢাকা, শরিয়তপুর, গাজীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, কুড়িগ্রাম, নিলফামারী, জয়পুরহাট, পঞ্চগড়, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মাদারিপুর ফরিদপুর, রাঙ্গামাটি, বান্দরবান খাগড়াছড়ি ও এর পার্শ্ববর্তী এলাকা। এই সকল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা +৩৮ থেকে +৪০° সেলসিয়াস এর আশেপাশে উঠে যেতেপারে।
 
স্বাভাবিক তাপপ্রবাহ : সিলেট বিভাগের সকল জেলা, ব্রাম্মনবাড়িয়া, নরসিংদী, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ভোলা, খুলনা বিভাগ উপকূল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ফেণী ও এর পার্শ্ববর্তী এলাকা। এইসকল এলাকায় তাপপ্রবাহ স্বাভাবিক থাকতেপারে। যেখানে সর্বোচ্চ তাপমাত্রা +৩৬° সেলসিয়াস এর আশেপাশে থাকতেপারে।
 
তাপপ্রবাহ দাবানল ১ এর কারন? এই সময়ের ভেতরে ভারতীয় উপমহাদেশের উত্তর অংশে একটি উচ্চচাপ বলয় সৃষ্টি হতেপারে, যেখান থেকে গরম শুস্ক বায়ুর কারনে এই তাপপ্রবাহের সৃষ্টি হতেপারে। এই বায়ু প্রবাহের জন্য সাগরিয় জলীয়বাষ্প বায়ু দেশের অনেক এলাকায় প্রবেশে বাধা সৃষ্টি হতেপারে।
 
বৃষ্টি : তাপপ্রবাহ দাবানল ১ চলাকালীন সময়ে যে দেশের উপর বৃষ্টি একেবারে বন্ধ হয়েযাবে তা নয়, বৃষ্টি আকস্মিকভাবে হবে দেশের বিভিন্ন এলাকায় তবে সেটা তাপপ্রবাহ কে প্রশমিত করতে পারবেনা। তবে সিলেট বিভাগ ও দেশের পূর্ব অঞ্চলে প্রায়ই বৃষ্টি থাকতেপারে। বরাবরের মতো দেশের উপকূলীয় এলাকা ও সিলেট বিভাগ তাপপ্রবাহ মুক্ত থাকবে অনেক টা।
 
নোট : প্রাকৃতিক কারনে তাপপ্রবাহ দাবানল এর সময়সীমা কিছুটা পরিবর্তন ও এর শক্তি কিছুটা হ্রাস বৃদ্ধি পেতেপারে। তাই আপনারা সবসময় আমাদের সাথে থাকুন। আরও ভালো তথ্য পেতে দেশের সরকারি আবহাওয়া অধিদপ্তর এর পূর্বাভাস গুলো দেখুন।
 
পোস্ট আপডেট : ৩ রা এপ্রিল, ২০২৩ II BANGLADESH WEATHER OBSERVATION TEAM.
 

Advertisements


Advertisements