Advertisements


সিস্টেম আপডেট ৭, আপডেট: ১০ ই মে দুপুর ১২ টা বেজে ২০ মিনিট।

  • Post category:Tropical Forecast EN
  • Post last modified:2023-05-10
  • Reading time:2 mins read
  • Post author:

দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থিত নিম্নচাপ টি কিছুটা উত্তরে অগ্রসর হয়েছে। এবং শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিনত হয়েছে। এটি আজ ১০ ই মে দুপুর ১২ টা বেজে ০০ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ১৪৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। চট্টগ্রাম বন্দর থেকে ১৪৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। এটি আরও জোরদার হয়ে উত্তর দিকে অগ্রসর হতেপারে।

গভির নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ৫৫ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৭০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে কিছুটা উত্তাল আছে। এটি আজ রাতের ভেতরে ঘূর্ণিঝড়ে পরিনত হতেপারে। এটি উপযুক্ত পরিবেশ পেলে শক্তিশালী ঘূর্ণিঝড় “মোখা” তে পরিনত হতেপারে।

সিস্টেম টি বাংলাদেশ উপকূল থেকে এখনও অনেক দুরে থাকায় এর কোন প্রভাব এখনও দেশের উপকূলে পড়েনি। তবে আগামী ১৩ ই মে থেকে এর প্রভাব পড়তেপারে। তবে কোন মাছ ধরা নৌকা ও ট্রলার যেন কোনভাবেই এইসময় গভীর সাগরে যাওয়ার জন্য বের না হয় তার জন্য বিশেষভাবে জানাচ্ছি।

গতিপথ : সিস্টেম টি প্রাথমিকভাবে উত্তর দিকে অগ্রসর হতেপারে, এবং পরবর্তীতে উত্তর পূর্ব দিকে অগ্রসর হতেপারে।
শক্তিমত্তা : এটি ক্যাটাগরি ৩ ক্ষমতাসম্পন্ন ঘূর্ণিঝড়ে পরিনত হতেপারে।


ল্যান্ডফল/ আঘাত : এটি আগামী ১৪ ই মে সন্ধ্যার পর চট্টগ্রাম থেকে কক্সবাজার ও রাখাইন এর ভেতরে যেকোনো উপকূলে প্রবল শক্তি নিয়ে আঘাত করতেপারে। তবে আঘাত হানার স্থান পরিবর্তন হতেও পারে কিছুটা । বর্তমান সময় পর্যন্ত কক্সবাজার উপকূল বেশি ঝুকিপূর্ণ।

সতর্কতা : দেশের চট্টগ্রাম উপকূলে যারা আছেন তারা আগে থেকেই প্রয়োজনীয় ব্যাবস্থা নিয়ে রাখবেন ও দেশে যারা ধান কাটছেন তারা ১২ ই মে এর ভেতরে সকল ধান নিরাপদ স্থানে নিয়ে নিবেন বিশেষ করে দক্ষিন ও পুর্বাঞ্চলে। রাজশাহী, রংপুর বিভাগ বাদে।

বৃষ্টিপাত : এর প্রভাবে আগামী ১৩ ই মে থেকে ১৬ ই মে এর ভেতরে, , বরিশাল, , চট্টগ্রাম, ও সিলেট বিভাগের অনেক এলাকায় ভারি থেকে অতিভারি বর্ষণ হতেপারে। এইসকল এলাকায় গড়ে ১০০ থেকে ২৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতেপেরে। এখানে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগ ও খুলনা বিভাগ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা কম।

জলোচ্ছ্বাস : ঘূর্ণিঝড় মোখা সরাসরি দেশে আঘাত করলে, আঘাত করা স্থানে ১০ থেকে ১৫ ফুট উচ্চ বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে আক্রান্ত হতে পারে।
কত কিলোমিটার বেগে আঘাত করবে : ঘূর্ণিঝড় মোখা ঘন্টায় ১৩০ কিলোমিটার বা তারচেয়ে অধিক গতিতে উপকূল অতিক্রম করতেপারে।

বৃষ্টি বলয় তুফান : ১৩ টু ১৫ ই মে, , চট্টগ্রাম বিভাগ সম্পুর্ন।
পরবর্তী আপডেট : ১০ ই মে রাত ৮ টা বেজে ৩০ মিনিটে ইনশাআল্লাহ।

সিস্টেম শক্তিশালী হলে আমরা আরও ঘন ঘন আপডেট দেবার চেষ্টা করবো ইনশাআল্লাহ।
ধন্যবাদ : পারভেজ আহমেদ পলাশ, ফাউন্ডার, Bangladesh Weather Observation Team (BWOT).

Advertisements


Advertisements