Advertisements


আপডেট 1/ গভীর নিম্নচাপ(০৪বি) | তারিখ: ১লা আগস্ট 2023 , 2:00PM BST 

  • Post category:Tropical Forecast EN
  • Post last modified:2023-08-01
  • Reading time:2 mins read
  • Post author:

দ্রষ্টব্য: এই পূর্বাভাস ট্র্যাক এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট 1/ গভীর নিম্নচাপ(০৪বি) | তারিখ: ১লা আগস্ট 2023 | দিন: মঙ্গলবার| সময়: 2:00PM BST (+6 GMT)

উত্তর-পূর্ব ও তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে বেশ দ্রুত অগ্রসর হয়ে গভীর নিম্নচাপ রূপে বর্তমানে খেপুপারা উপকূল এর খুবই কাছাকাছি অবস্থান করছে। এটি খুব শীঘ্রই খেপুপাড়ার নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। 

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ দুপুর ১২ টায় 55 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 75 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে মাঝারি VWS (15-20kt), শক্তিশালী বহিঃপ্রবাহ, অনুকূল SST (29-30°C),  সুগঠিত নিম্ন স্তরের ঘূর্ণি, আর্দ্রতা সরবরাহ এবং কয়েকটি প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতির মিক্সিং এর কারণে মোটামুটি অনুকূল পরিবেশে রয়েছে। তবে নিম্নচাপটি খুব দ্রুতই  উপকূল অতিক্রম করতে পারে, তাই এই অনুকূল পরিবেশের তেমন কোন অ্যাডভান্টেজ এটি আর পাবে না। বরং ভূমির জন্য ঘর্ষণের কারণে এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে,  এটির আর শক্তি বৃদ্ধি করার মতো সম্ভাবনা নেই। বরং বাংলাদেশের উপকূল অতিক্রম করার পর এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এবং আগামী ১২ ঘণ্টার মধ্যে খুলনা বিভাগের দক্ষিণাঞ্চলের উপর দিয়ে অতিক্রম কালে নিম্নচাপে পরিণত হতে পারে।

ক্রমাগত দুর্বল হওয়ার প্রক্রিয়া অব্যাহত থাকায় এটি পরবর্তী ১২-২৪ ঘন্টার ভিতরে দুর্বল হয়ে সুস্পষ্ট  লঘুচাপ এবং পরবর্তীতে ভারতের উপর  লঘুচাপে পরিণত হতে পারে।

•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটি অলরেডি সর্বোচ্চ 55kph(~1min) গতিবেগ  পেয়েছে, যা দমকা সহ 75 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় 30 কিমি/ঘন্টা গড় গতিতে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি  গড়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
এটি আগামী 6 ঘন্টার ভিতরে খেপুপাড়ার নিকট দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।  উপকূল অতিক্রম কালে বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রায় 50 থেকে 70 কিলোমিটার বেগে দমকা হাওয়ার সম্ভাবনা রয়েছে।

★ সতর্কতা:-
গভীর নিম্নচাপের প্রভাবে সম্পূর্ণ উত্তর বঙ্গোপসাগরে প্রায় ৫০ থেকে ৭৫ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে  যাচ্ছে সেইসাথে সাগর বেশ উত্তাল রয়েছে। তাই পরিস্থিতি অনুযায়ী সাগরে গমন ইচ্ছুক সকলের সতর্ক থাকা জরুরী।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী তিনদিনে গভীর সাগরে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বর্তমানে, যারাই সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে, ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ও পশ্চিমাঞ্চলে উল্লেখযোগ্য কিছু ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে। 

.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)


Advertisements


Advertisements