Advertisements


সাগরে সুস্পষ্ট লঘুচাপ , দেশে বিক্ষিপ্ত বৃষ্টি

  • Post category:Tropical Forecast BN
  • Post last modified:2024-10-15
  • Reading time:2 mins read
  • Post author:
সাগরে সুস্পষ্ট লঘুচাপ

সিস্টেম আপডেট ১ । সাগরে সৃষ্টি হয়েছে সুস্পষ্ট লঘুচাপ

দক্ষিণ পশ্চিম বঙ্গপোসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ওই একই এলাকায় আজ সুস্পষ্ট  লঘুচাপে পরিণত হয়। এর প্রভাবে সিস্টেম কেন্দ্রের আশেপাশে গভীর মেঘমালার সঞ্চার হয়েছে। 

বাতাসের গতিবেগ, গতিপথ ও সিস্টেমের স্থলভাগে আঘাত

সাগরে সুস্পষ্ট লঘুচাপ এর সর্বশেষ আপডেট (১৫অক্টোবর, রাত ৯টা) অনুযায়ী এর কেন্দ্রের ৫০ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ৩৫ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৪৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে কিছুটা উত্তাল আছে। বর্তমান গতিবেগের তথ্য দেখুন এখানে

এটি আজ রাত ৯টায়, ভারতের চেন্নাই হতে ৩৬৫ কিলোমিটার পূর্ব দক্ষিণ-পূর্ব দিকে  অবস্থান করছিল।


এটি আরোও জোরদার হয়ে প্রথমে গড়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এবং তারপর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরো ঘনীভূত হয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হতে পারে।

যা আগামী ১৬/১৭ই অক্টোবর নিম্নচাপ আকারে ভারতের দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে, অথবা কাছাকাছি যেয়ে দুর্বল হয়ে যেতে পারে। তবে এর থেকে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই ও বাংলাদেশ নিরাপদসিস্টেমের গতিপথ দেখুন এখানে 

আরো পড়ুনঃ ঘূর্ণিঝড় কিভাবে সৃষ্টি হয়? বাংলা আর্টিকেল

জেনে রাখা ভালোঃ ঘূর্ণিঝড় এর ক্যাটাগরি সমুহ

সাগরে সুস্পষ্ট লঘুচাপটির দক্ষিণ ভারতে আঘাত ও এর সাথে দেশের বৃষ্টিপাত

মৌসুমী বায়ু বিদায় নিলেও দেশে আগামীকাল হতে লঘুচাপের অক্ষরেখা ও জলীয় বাষ্পের যোগান প্রবেশ করতে পারে। মূলত দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দক্ষিণ ভারতে আঘাত করতে গেলে এর একটি অক্ষরেখা বাংলাদেশ বরাবর বিস্তৃত হতে পারে। যা বাংলাদেশের জলীয় বাষ্পের যোগান দিতে পারে।

আর এতেই দেশে বৃষ্টিপাতের আবহাওয়া সৃষ্টি হতে পারে।  যে কারণে আগামী ১৬-১৮ তারিখ দেশের কতিপয় স্থানে বজ্রবৃষ্টির সম্ভাবনা আছে। তবে তা বিক্ষিপ্ত আকারে, বিশেষ করে খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগে। এছাড়া রংপুর ও চট্টগ্রাম বিভাগেরও ২/১ জায়গায় কিছু বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে এই সময়ে। 

প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ পোস্ট আসছে, আপনারা আমাদের সাথেই থাকুন।
ধন্যবাদ : Bangladesh Weather Observation Team (BWOT)
আপডেট: ১৫ই অক্টোবর ২০২৪, রাত ১০ টা
Graphic Presented by BWOT

Advertisements


Advertisements