Advertisements


আগামী সাত দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস | নতুন বৃষ্টি বলয়ের সন্ধান

সামগ্রিক আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে বর্তমানে পাকিস্তান ও উত্তর-পশ্চিম ভারতের উপর কোন পশ্চিমা লঘুচাপ এর প্রভাব নেই। যার কারনে ভারতীয় ভূখণ্ডে ও বাংলাদেশে জেট বায়ু স্থিতিশীল আছে। এতে এই স্থিতিশীল জেট বায়ুর নিচে কোন আবহাওয়া গোলযোগ সৃষ্টি হচ্ছে না। তাই এদিকে কোথাও কোন বৃষ্টি-বাহী মেঘ ও দেখা যাচ্ছে না। এই পরিস্থিতি আগামী ১৯ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এতে আগামী ১৯ তারিখ পর্যন্ত বাংলাদেশে আবহাওয়া গোলযোগ সৃষ্টির সম্ভাবনা কম। একই সাথে বৈশ্বিক আবহাওয়া মডেল অনুযায়ী বাংলাদেশের উপর ১৯ তারিখ পর্যন্ত প্রেসার গ্রেডিয়েন্ট অনেক কম থাকতে পারে। এতে ১৯ তারিখ পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় শক্তিশালী হতে পারবেনা ইনশাআল্লাহ।
.
উক্ত পরিস্থিতির বিশ্লেষণে, আগামী ১৯ তারিখ পর্যন্ত দেশে উল্লেখযোগ্য হারে জলীয় বাষ্পের প্রবেশ এবং আদ্র ও শুষ্ক শীতল বাতাসের কনভারজেন্স হওয়ার সম্ভাবনা কম। তবে 20 তারিখ থেকে বা তার পরবর্তীতে উক্ত উভয় পরিস্থিতি পরিবর্তন হতে পারে। এতে আগামী ৭ দিনে উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি , ইনশাআল্লাহ। তবে এর পরবর্তীতে আবহাওয়া পরিস্থিতি বৃষ্টিপাতের জন্য অনুকূল হতে পারে। আমরা ধারণা করছি পরের সপ্তাহে অর্থাৎ ফেব্রুয়ারি মাসের চতুর্থ সপ্তাহে দেশে একটি বৃষ্টি বলয়ের প্রবেশ ঘটতে পারে। তবে এ সম্পর্কে সুনিশ্চিত কোন তথ্য হাতে নেই। অবশ্যই পরবর্তী পরিস্থিতি বিশ্লেষণে আপনাদের পূর্বাভাস জানিয়ে দেওয়া হবে ইনশাআল্লাহ।
.
নিম্নে ECMWF আবহাওয়া মডেল অনুযায়ী আগামী ৭ দিনের বৃষ্টিপাত এর পূর্বাভাস দেখানো হলো। যাতে উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এখানে অল্প কিছু এলাকায় হালকা কিছু বৃষ্টির সম্ভাবনা দেখালেও তার সম্ভাবনাও বেশ কম রয়েছে।

Advertisements


Advertisements