Advertisements


আগামী ৭ দিনের সারাদেশের বৃষ্টিপাতের পূর্বাভাস | ১১-১৮ ই মার্চ ২০২৩

আবহাওয়া মডেল  গুলোর পূর্বাভাস অনুযায়ী আগামী ১৫-১৬ তারিখ নাগাদ ভারতের উপর একটি পশ্চিমা লঘুচাপ আসতে পারে।  এটির কারণে বাংলাদেশের উপর বায়ুমণ্ডল বৃষ্টিপাতের জন্য অনুকূল হতে পারে। যে কারণে শুধু ওই সময়ের জন্যই একটি বৃষ্টি বলয় আসার সম্ভাবনা রয়েছে। 

উক্ত ১৫-১৬ মার্চের পূর্বে দেশের কোথাও বৃষ্টিপাতের অনুকূলে পরিবেশ পাওয়া যায়নি।  এতে আগামী ১৪ তারিখ পর্যন্ত দেশের আবহাওয়া মোটামুটি স্বাভাবিক থাকতে পারে এবং দেশের দক্ষিণ অঞ্চলে আংশিক মেঘলা পরিবেশ থাকার সম্ভবনা রয়েছে। এছাড়া কোথাও কোথাও সাময়িক মেঘলা আকাশ হলেও এতে বৃষ্টিবাহী মেঘ না থাকায় বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। অর্থাৎ আগামী ১৪ তারিখ পর্যন্ত দেশের কোথাও বৃষ্টির  উল্লেখযোগ্য সম্ভাবনা পাওয়া যায়নি।  তাই বর্তমান এই মেঘে ভয় পাওয়ার কারণ নেই ইনশাআল্লাহ।

এবার দেখা যাক, আগামী  ১৫ তারিখ নাগাদ কি কি পরিবেশ অনুকূল হতে পারে যার কারণে  বৃষ্টি বলয় আসার সম্ভাবনা রয়েছে?
মূলত পশ্চিমা লঘুচাপ এর আবির্ভাব এবং স্থলভাগ ও সমুদ্রের প্রেসার গ্রেডিয়েন্ট বৃদ্ধি পাওয়ার কারণে নিম্ন স্তরে  জলীয় বাষ্পপূর্ণ বাতাসের প্রবেশ করতে পারে।  এতে এই বাতাস উত্তর-পশ্চিমা শুষ্ক বাতাসের সাথে মিলিত হয়ে কনভারজেন্স তৈরি করতে পারে এবং এতেই মূলত ১৫ তারিখ বা তারপর বজ্রবৃষ্টির মেঘ তৈরির প্রক্রিয়া শুরু হতে পারে। এবং এরই সাথে বৃষ্টি বলয় জুঁই ২ সৃষ্টি হতে পারে এবং তারপর বাংলাদেশের অভ্যন্তরে প্রভাব বিস্তার করতে পারে। 


এছাড়া বৃষ্টি  বলয় আসার আগ পর্যন্ত দেশের পশ্চিমাঞ্চলে বিশেষ করে রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় মৃদু তাপ প্রবাহ বয়ে যেতে পারে।  এবং ১৫ই মার্চ থেকে শুরু করে আগামী ২০ তারিখ বা তার পরবর্তী সময় পর্যন্ত দেশের উপর বৃষ্টি বলয় জুই-২ এর কারণে বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বৃষ্টির বলয় জুই-২ সম্পর্কে জানুন এখানে

নিম্নে দুইটি প্রধান আবহাওয়া মডেলের আগামী ৭ দিনের বৃষ্টিপাত এর পূর্বাভাস দেখানো হলো। (Source: Tropicaltidbits)

Europian ECMWF Model

American GFS Model

Advertisements


Advertisements