Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির পূর্বাভাস ।  ৫ই মে ২০২৩

আজকে  পূর্বাভাস অনুযায়ী ঝড় বৃষ্টির  প্রবণতা কমলেও তথাপি দেশের কিছু  অংশে হতে পারে ঝড়-বৃষ্টি। আজ মূলত তুলনামূলক কম এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এক্ষেত্রে কিছু বৃষ্টি বঞ্চিত এলাকায় ঝড় বৃষ্টি পেতে পারে আজকে। 

গতদিন ও রাতে দেশের উত্তরের বিভিন্ন জেলায় ঝড় বৃষ্টি হয়। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ময়মনসিংহে। আজ সকাল ছয়টা পর্যন্ত  বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ময়মনসিংহে বৃষ্টিপাত রেকর্ড করে ৬৮ মিলিমিটার যা সারাদেশের মধ্যে সর্বোচ্চ।

আজকেও ময়মনসিংহ বিভাগের কয়েকটি এলাকাসহ সিলেট ও চট্টগ্রাম বিভাগের বেশ কিছু এলাকা এবং বাংলাদেশের উপকূলীয় জেলা সমূহে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজকে দুপুর ১২ঃ৩০ টা থেকে পরবর্তী ১২ ঘণ্টায় যেসব জেলায় ঝড় বেশি সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলোঃ


সিলেট সুনামগঞ্জ নেত্রকোনা কিশোরগঞ্জ ময়মনসিংহ ব্রাহ্মণবাড়িয়া  মৌলভীবাজার হবিগঞ্জ খাগড়াছড়ি ফেনী চট্টগ্রাম কক্সবাজার নোয়াখালী ভোলা পটুয়াখালী বরগুনা বাগেরহাট ও এর পার্শ্ববর্তী এলাকায়। উল্লেখিত এলাকা  সমূহের সকল স্থানে ঝড় বৃষ্টি হবে এমনটা নয় , বরং বিক্ষিপ্ত বৃষ্টি থাকায় এ সকলে এলাকার সমূহের কিছু কিছু স্থান পেতে পারে আবার কিছু কিছু স্থান  বৃষ্টিহীন থাকতে পারে। 

বৃষ্টিপাত চলাকালীন বজ্রপাত থাকায় অবশ্যই বৃষ্টিবাহী অঞ্চলের লোকজন সতর্ক থাকবেন।  আজকের বজ্র বৃষ্টিতে কোথাও কোথাও ভারী বৃষ্টিবাহী এলাকায় শিলা বৃষ্টি হতে পারে। সেই সাথে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।

কৃষকদের জন্য বিশেষ সতর্কবার্তাঃ সকলেই আগামী ১১ তারিখের মধ্যে সকল কর্তনযোগ্য ধান কেটে নিরাপদ স্থানে সংরক্ষণ করুন। না হলে এর পরবর্তীতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।  অবশ্যই বিষয়টি জরুরী। সুতরাং এখন থেকে দু এক জায়গায় অল্প কিছু বৃষ্টি হলেও ঝুঁকি নিয়ে সকলে ফসল কর্তন করে ঘরে তুলুন। আর ৫ থেকে ১১ তারিখের ভিতরে দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা কম থাকায় তা ধান কাটার জন্য একটি আদর্শ সময় হতে পারে।

সকলকে অসংখ্য ধন্যবাদ,  আবহাওয়ার বার্তা নিয়মিত দেখে  প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সকল প্রকার প্রাকৃতিক দুর্যোগ থেকে নিরাপদ থাকার চেষ্টা করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements