Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির বিশেষ আপডেট । ২৫শে মে ২০২৩

গত দিন শুধুমাত্র দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত হলেও আজকে পুনরায় দেশের বিস্তীর্ণ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। গত দিন দেশের উত্তরাঞ্চলে সারা দিন সূর্যতাপে এনার্জি সঞ্চয় হতে থাকে। যা বর্তমানে নতুন করে ঝড় বৃষ্টির মেঘ তৈরির জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করছে। বর্তমানে বৃষ্টি বলয় ঝুমুল চলছে। যা আগামী ২৭ তারিখ নাগাদ দেশ থেকে বিদায় নিতে পারে।

অনুকূল পরিবেশের দরুন নেপালের দক্ষিণে এবং উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় বজ্র মেঘের সঞ্চার হচ্ছে। যা ক্রমান্বয়ে পূর্ব দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে বাংলাদেশের দিকে অগ্রসর হতে পারে। এটি আজ দুপুর নাগাদ বাংলাদেশের নিকটবর্তী হতে পারে বা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রভাব বিস্তার করতে শুরু করতে পারে।

আজ দুপুর ১২টা হতে পরবর্তী ১২/১৫ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:
রংপুর রাজশাহী ময়মনসিংহ ঢাকা খুলনা চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক/অধিকাংশ এলাকা, এবং সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় কালবৈশাখী ঝড় সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। আজ কালবৈশাখী মেঘ বেশ বড়সড়ো এলাকা জুড়ে প্রভাব বিস্তার করতে পারে তাই সব জেলার জন্যই সম্ভাবনা প্রযোজ্য, তবে সিলেট বিভাগে তুলনামূলকভাবে কিছুটা কম ঝড় বৃষ্টি থাকতে পারে। এক্ষেত্রে বিক্ষিপ্তভাবে দেশের অল্প কিছু এলাকা বৃষ্টিহীন থেকে যেতে পারে, তবে অন্তত ৭০ থেকে ৯০% এলাকায় ঝড় বৃষ্টির যথেষ্ট সম্ভাবনা রয়েছে আজ।


উল্লেখিত এলাকা সমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এমনটা নয়। মূলত কোন কোন জেলা সম্পূর্ণ এবং কোন কোন জেলা আংশিকভাবে ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এতে উল্লেখিত এলাকাসমূহের অল্পকিছু স্থান বিশেষ করে সিলেট বিভাগের কিছু এলাকা বিক্ষিপ্তভাবে বৃষ্টিহীন থেকে যেতে পারে। এবং ঝড় বৃষ্টির মূল প্রভাব দুপুরের পর থেকে শুরু হতে পারে এবং পর্যায়ক্রমে পরবর্তীতে তা দেশের অন্যত্র বিস্তার লাভ করতে পারে।

সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টির আশঙ্কা থেকে যায়। তবে কিছু কিছু এলাকায় এর থেকেও অধিক বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে। স্পেসিফিক এলাকার আপডেট এর জন্য আমাদের তাৎক্ষণিক আপডেট গুলো অনুসরণ করুন।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)
Update: 25 May 2023, 9:00am BST

Advertisements


Advertisements