Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির আপডেট । ২৭শে মে ২০২৩

গতদিন দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টি হতে দেখা যায়। আজকেও দেশের আবহাওয়া পরিস্থিতি মোটামুটি বজ্রপৃষ্টির জন্য অনুকূল রয়েছে। বর্তমানে বৃষ্টি বলয় ঝুমুল চলছে। যা আজ ২৭ বিদায় নিতে পারে। আগামীকাল থেকে দেশে মোটামুটি বজ্রবৃষ্টির প্রবণতা অনেক হ্রাস পেতে পারে।

আজ মূলত দেশের উত্তরাঞ্চল থেকে মধ্যাঞ্চল এর বেশিরভাগ এলাকায় ঝড় বৃষ্টির জন্য অনুকূল। যে কারণে ইতোমধ্যে বজ্রবৃষ্টির মেঘ তৈরি হয়ে রাজশাহী বিভাগের বেশ কিছু এলাকায় ঝড়-বৃষ্টি ঘটেছে। এছাড়া দক্ষিণাঞ্চলেরও বেশ কিছু এলাকা অনুকূল থাকতে পারে। তাই আজ খুলনা ঢাকা রাজশাহী ময়মনসিংহ রংপুর ও সিলেট বিভাগের বেশ কিছু এলাকায় ঝড় বৃষ্টি হতে পারে। প্রবণতার দিক দিয়ে দেশের মধ্য ও উত্তরাঞ্চলে সবচেয়ে বেশি প্রভাব থাকতে পারে।

আজ সকাল ৯টা হতে পরবর্তী ১৫ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:
কুষ্টিয়া পাবনা সিরাজগঞ্জ রাজবাড়ি মানিকগঞ্জ ফরিদপুর টাংগাইল ময়মনসিংহ নেত্রকোনা ঠাকুরগাঁও পঞ্চগড় লালমনিরহাট নীলফামারী কুড়িগ্রাম নওগাঁ নাটোর বগুড়া জামালপুর শেরপুর সুনামগঞ্জ কিশোরগঞ্জ গাজীপুর নরসিংদী ঢাকা নারায়ণগঞ্জ মুন্সীগঞ্জ মাদারীপুর শরীয়তপুর বরিশাল ঝালকাঠি গোপালগঞ্জ নড়াইল মাগুরা যশোর ঝিনাইদহ চুয়াডাঙ্গা মেহেরপুর জেলা সহ খুলনা বরিশাল সিলেট রংপুর রাজশাহী বিভাগের বেশ কিছু এলাকা এবং চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় আজ ঝড় বৃষ্টি হতে পারে। আপনার জেলার স্পেসিফিক সম্ভাবনা জানতে সংযুক্ত গ্রাফিক দেখুন।


উল্লেখিত এলাকা সমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এমনটা নয়। মূলত উল্লেখিত এলাকাসমূহের কোন কোন জেলা সম্পূর্ণ এবং কোন কোন জেলা আংশিকভাবে ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এতে উল্লেখিত এলাকাসমূহের বেশকিছু স্থান বৃষ্টিহীন থেকে যেতে পারে। প্রাকৃতিক কারণে সর্বোচ্চ/ সর্বনিম্ন সম্ভাব্য জেলাতেও বৃষ্টিপাত এর সম্ভাবনা হ্রাস/বৃদ্ধি পেতে পারে।

সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। তবে শিলাবৃষ্টির আশঙ্কা কম রয়েছে এবং কিছু কিছু এলাকায় এর থেকেও অধিক বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে। তাৎক্ষণিক নতুন কোন এলাকায় সম্ভাবনা দেখা দিলে স্পেসিফিক এলাকার আপডেট এর জন্য আমাদের তাৎক্ষণিক আপডেট গুলো অনুসরণ করুন।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)
Update: 26 May 2023, 7:00am BST

Advertisements


Advertisements