Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ৭ আগস্ট- ৯ আগস্ট ২০২৩

সবাই অবগত আছেন যে বর্তমানে বৃষ্টি বলয় “ধারা” চলছে। যার মূল সক্রিয়তা রয়েছে দেশের দক্ষিণাঞ্চলে বিশেষ করে চট্টগ্রাম বিভাগে।  গত কিছুদিন ধরেই টানা ভারী বর্ষণে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন এলাকা প্লাবিত হয়ে গেছে।  আগামী তিনদিনেও ভারী বর্ষণ অব্যাহত থাকতে পারে দেশে দক্ষিণ অঞ্চল এবং চট্টগ্রাম বিভাগের প্রায়  অধিকাংশ বা সকল এলাকায়। সেই সাথে দেশের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং উত্তরাঞ্চলেও ভারী বর্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে।

এই তিন দিনে সাগরে সক্রিয়  মৌসুমী বায়ুর কারণে সাগর কিছুটা উত্তাল থাকতে পারে। এতে সাগরে চলাচল ঝুঁকিপূর্ণ হতে পারে। 

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে এবং কোথায় বৃষ্টি হতে পারে?



৭ আগস্টঃ  এই দিনে সাগরে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর বেশ বায়ুপ্রবণ বা উত্তাল থাকতে পারে। এতে গভীর সাগরে বিচরণ ঝুঁকিপূর্ণ হতে পারে।  তবে সাগরে কোন  লঘুচাপ, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা এসময় নেই।
এই দিনে প্রায় সারা দেশেই বিভিন্ন ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এক্ষেত্রে দেশের উপকূল এবং চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ খুলনা, বরিশাল, ঢাকা, রংপুর,  রাজশাহী , সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টি ও বর্ষণ হতে পারে। এবং উত্তরাঞ্চলেরও কোথাও কোথাও ভারীI থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। 


৮  আগস্টঃ এই দিনেও সাগরে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর কিছুটা বায়ুপ্রবণ বা উত্তাল থাকতে পারে। এতে গভীর সাগরে বিচরণ কিছুটা ঝুঁকিপূর্ণ হতে পারে। সেইসাথে সাগরে কোন  লঘুচাপ, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা এসময় নেই। তবে  বাংলাদেশের স্থলভাগে একটি   সার্কুলেশন  তৈরি হতে পারে।
এই দিনে প্রায় সারা দেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের উপকূল ও  চট্টগ্রাম বিভাগে অতি ভারী বর্ষণ সহ রাজশাহী খুলনা বরিশাল ঢাকা সিলেট ময়মনসিংহ ও রংপুর বিভাগের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সেই সাথে এসব অঞ্চলের ও কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে


৯ আগস্টঃ  এই দিনে সাগরের বায়ুপ্রবাহ কিছুটা কমে আসতে পারে। তথাপি গভীর সাগর কিছুটা উত্তাল থাকতে পারে।  তবে সাগরে কোন  লঘুচাপ, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা এসময় নেই। পূর্বের দিনে সৃষ্টি হওয়া সার্কুলেশন স্থল লঘুচাপে পরিণত হতে পারে।

এই দিনে প্রায় সারা দেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  বৃষ্টিপাত মূলত দিনের প্রথমার্ধে বেশি হতে পারে। এই দিনে দেশের মধ্যাঞ্চল উত্তরাঞ্চল এবং উপকূলীয় এলাকায় প্রবল ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।


তিনদিনের তুমুল বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের প্রায় সকল নিচু এলাকা প্লাবিত হতে পারে। এবং শহরের অধিকাংশ স্থানে জলাবদ্ধতা তৈরি হতে পারে। যদিও অনেক এলাকায় ইতোমধ্যে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সেই সাথে পাহাড়ি অঞ্চলে পাহাড় ধ্বসে ঝুঁকি যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পেয়েছে। 

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে অনুরূপ বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে। এতে বেশিরভাগ আবহাওয়া মডেলই দেশের উপর উল্লেখযোগ্য পরিমাণে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে। যা BWOT এর আপডেটের প্রায় অনুরূপ। 

এই তিন দিনে দেশের আকাশ অধিকাংশ স্থানে মেঘলা সহ ভ্যাপসা গরম অনুপস্থিত থাকতে পারে।  বরং আরামদায়ক পরিস্থিতিই বেশি থাকতে পারে। 

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 06 Aug 2023, 7:20am BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements