Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ১৪ আগস্ট- ১৬ আগস্ট ২০২৩

দেশে বর্তমানে বৃষ্টি বলয় “ধারা” চলছে। যা আগামী 16 তারিখ  দেশ থেকে বিদায় নিতে পারে।  নতুন সক্রিয় সময় ১২ থেকে ১৫ ই আগস্ট যথাযথভাবে কার্যকর হচ্ছে। যার ফলে দেশে অধিকাংশ এলাকায় মিলছে বৃষ্টিপাতের দেখা। যা আগামীকাল ও পরশু অব্যাহত থাকতে পারে। 

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে এবং কোথায় বৃষ্টি হতে পারে?


১৪ আগস্টঃ এই দিনে সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  কোন প্রকার নতুন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি।
এই দিনে দেশে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমে আসতে পারে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে ময়মনসিংহ ঢাকা বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক এলাকায়।  তবে এক্ষেত্রে সিলেট ও চট্টগ্রামের কোথাও কোথাও বৃষ্টিপাত কিছুটা দীর্ঘস্থায়ী হতে পারে।



১৫ আগস্টঃ এই দিনেও সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  কোন প্রকার নতুন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি।
তবে দেশে পুনরায় বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়া সম্ভাবনা রয়েছে।  এতে খুলনা বরিশাল ঢাকা ময়মনসিংহ রাজশাহী রংপুর বিভাগ সহ চট্টগ্রামে ও সিলেট বিভাগের বেশ কিছু এলাকায় মোটামুটি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। বৃষ্টিপাত মূলত বিক্ষিপ্ত ধরনের হতে পারে। তবে কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।


১৬ আগস্টঃ এই দিনেও সাগর প্রায় নিরাপদ থাকতে পারে।  কোন  লঘুচাপ নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি।
এদিন বৃষ্টি বলয় ধারা দেশ থেকে বিদায় নিতে পারে। তবে বিদায় নেওয়ার আগে প্রথমার্ধে কিছু বৃষ্টিপাত ঘটাতে পারে মূলত দেশের মধ্য ও পশ্চিমাঞ্চলে।  বিশেষ করে খুলনা রাজশাহী বরিশাল ও রংপুর বিভাগ এর বেশ কিছু এলাকায় এবং ঢাকা বিভাগের কিছু কিছু অংশে।  তবে  সিলেট ও চট্টগ্রাম বিভাগের বৃষ্টিপাত কম থাকলেও সেখানে বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টির সম্ভাবনা রয়ে যায়।  এবং দিনের শেষ অংশে সারাদেশ থেকেই প্রায় বৃষ্টিপাত অনেকটাই হ্রাস পেতে পারে।


১৬ তারিখ নাগাদ বৃষ্টি বলয় ধারা বিদায় নেওয়ার পর দেশে আপাতত নতুন বৃষ্টি বলয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে না বেশ কিছুদিন। তাই উক্ত সময়ে পুনরায় ভ্যাপসা গরম বৃদ্ধি পেতে পারে।

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে অনুরূপ বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে। উল্লেখিত সময়ের ১৪-১৫ তারিখে এবং ১৬ তারিখের শুরুতে মডেল গুলোতেও মোটামুটি ভালো বৃষ্টিপাত নির্দেশ করছে। যা BWOT এর আপডেটের প্রায় অনুরূপ।

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 13 Aug 2023, 1:20pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements