Advertisements


দুর্গাপূজা 2023 এর বিশেষ আবহাওয়া আপডেট । ১৪-২৪ অক্টোবর ২০২৩

দুর্গাপূজা 2023 এর বিশেষ আবহাওয়া আপডেট । ১৪-২৪ অক্টোবর ২০২৩
আপডেট : ১২ অক্টোবর , রোজ :- বৃহস্পতিবার , রাত :- ৯:০০ টা

কিছুদিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব।
আর এইসময় দেশের আবহাওয়া পরিস্থিতি কেমন থাকতে পারে আজ আমরা সেটা নিয়ে কিছু বলবো।
পূজা চলাকালীন সময়ে অধিকাংশ সময়ই দেশের আবহাওয়া প্রায় ভালো থাকতেপারে।
ঐ মাঝেমধ্যে দেশের সামান্য কিছু স্থানে আকস্মিকভাবে কিছুটা বৃষ্টির সম্ভাবনা থাকছে সল্পস্থায়ীভাবে।
মোটকথা দেশের অনেক এলাকার আবহাওয়া স্বাভাবিক থাকতেপারে ।
পূজার ভেতরে দেশে কোন প্রাকৃতিক দূর্যোগের সম্ভাবনা নেই।

আসুন একনজরে দেখে নেই পূজার সংক্ষিপ্ত আবহাওয়া আপডেট।
আবহাওয়া যেমনটা থাকতে পারে….

🔱🙏 মহালয়া (১৪ই অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ হালকা থেকে আংশিক মেঘলা থাকতে পারে। এবং দেশের প্রায় ১০ শতাংশ এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে, যার ভেতরে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু এলাকা বেশি উল্যেখযোগ্য। এছাড়া রংপুর বিভাগের ২/১ জায়গা।

🔱🙏 প্রতিপদ (১৫ই অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ হালকা থেকে আংশিক মেঘলা থাকতে পারে। দেশের সার্বিক আবহাওয়া স্বাভাবিক থাকতেপারে। দেশের গড়ে ৫-১০ শতাংশ এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা আছে। মূলত চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ২/১ জায়গা বেশি উল্যেখযোগ্য।

🔱🙏 দ্বিতীয়া (১৬ই অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা থাকতে পারে। দেশের সার্বিক আবহাওয়া স্বাভাবিক থাকতেপারে। দেশের ৫ থেকে ১০% এলাকায় সামান্য কিছুটা বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে।

🔱🙏 তৃতীয়া (১৭ই অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা থাকতে পারে। দেশের সামান্য কিছু (<৫%) এলাকায় বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ২/১ জায়গায়।

🔱🙏 চতুর্থী (১৮ই অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা থাকতে পারে। দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের সামান্য কিছু (<৫%) এলাকায় অল্প বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত রংপুর, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ২/১ জায়গায়।

🔱🙏 মহাপঞ্চমী (১৯শে অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা থাকতে পারে। দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের সামান্য কিছু (<৫%) এলাকায় অল্প বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ২/১ জায়গায়।

🔱🙏 মহাষষ্ঠী (২০ শে অক্টোবর) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা ও শুষ্ক থাকতে পারে।

🔱🙏 মহাসপ্তমী (২১শে অক্টোবর) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা ও শুষ্ক থাকতে পারে।

🔱🙏 মহাঅষ্টমী (২২শে অক্টোবর) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা ও শুষ্ক থাকতে পারে। দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের সামান্য কিছু (<৫%) এলাকায় অল্প বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ২/১ জায়গায়।

🔱🙏 মহানবমী (২৩শে অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা ও শুষ্ক থাকতে পারে। চট্টগ্রাম বিভাগের দিকে মেঘের আনাগোনা বেশি থাকতে পারে। দেশের অল্প কিছু (<১০%) এলাকায় কিছু বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের কিছু এলাকায়।

🔱🙏 বিজয়া দশমী (২৪শে অক্টোবর ) : অধিকাংশ জেলার আকাশ পরিষ্কার থেকে আংশিক মেঘলা থাকতে পারে। দেশের অল্প কিছু (<১৫%) এলাকায় বৃষ্টির সম্ভাবনা আছে, মূলত চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে।

🔴 বৃষ্টিবলয় : না পূজা চলাকালীন সময়ে দেশের উপর কোন বৃষ্টি বলয় আসার সম্ভাবনা নেই।

® বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে যে বৃষ্টি ও বজ্রবৃষ্টির সম্ভাবনা উল্লেখ করা হয়েছে, তা সাগর থেকে আসা জলীয়বাষ্পের দরুন স্থানীয়ভাবে সৃষ্টি হওয়া মেঘ থেকে হতে পারে পরিচালন পদ্ধতিতে । ফলে কোনো জেলা বা কোনো জায়গায় বৃষ্টি আদৌ হবে কিনা, হলে কখন হবে বা কখন থামবে তা সেই মুহূর্তেই জানানো সম্ভব।
মোটকথা পূজার ভেতরে অধিকাংশ সময়ই আকাশ পরিস্কার, তীব্র রোদ ও কিছুটা ভ্যাপসা গরম থাকতেপারে।

BWOT Weather
ধন্যবাদ : নয়ন আদিত্য সৌমিক,
Bangladesh Weather Observation Team
#BWOT

Advertisements


Advertisements