Advertisements


আপডেট ৪/নিম্নচাপ (92B) | ২২ অক্টোবর ২০২৩ | 4:00PM BST

দ্রষ্টব্য: এই পূর্বাভাস ট্র্যাক এর উপর উচ্চ আত্মবিশ্বাস রয়েছে!!
আপডেট ৪/নিম্নচাপ (92B) | তারিখ: ২২ অক্টোবর ২০২৩ | দিন: রবিবার | সময়: 4:00PM BST (+6 GMT)

পশ্চিম মধ্য বঙ্গপোসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গপোসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপ টি কিছুটা উত্তরে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে নিম্নচাপ আকারে তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিলো।

এটি আজ ২২ শে অক্টোবর বিকেল ৩ টা বেজে ১৫ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে ও চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও জোরদার হয়ে প্রাথমিকভাবে উত্তর দিকে অগ্রসর হতেপারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ৫০ কিলোমিটার, যা দমকা হাওয়া আকারে ৬৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে উত্তাল আছে।

সিস্টেম এর শক্তি : সিস্টেম টি আগামীকাল গভীর নিম্নচাপ ও ২৩ শে অক্টোবর দুপুরের পর ( উপযুক্ত পরিবেশ পেলে) সাধারণ ঘূর্ণিঝড়ে পরিনত হতেপারে।
তখন এর বাতাসের একটানা গতিবেগ হতেপারে ৭০/৭৫ কিলোমিটার ঘন্টায়। এটি ঘূর্ণিঝড় এ পরিনত হলে এর নাম হবে ( হামুন)

গতিপথ : সিস্টেম টি প্রাথমিকভাবে উত্তর দিকে অগ্রসর হবে, তারপর উত্তর পূর্বো দিকে অগ্রসর হতেপারে।

সিস্টেম আঘাত : সিস্টেম টি গভীর নিম্নচাপ অথবা সাধারণ ঘূর্ণিঝড় আকারে আগামী ২৫ শে অক্টোবর দুপুরের পর বরিশাল থেকে চট্টগ্রাম এর ভেতরে যেকোনো স্থানে আঘাত করতে পারে।
আঘাত করার সময় এইসকল এলাকায় ঘন্টায় ৫০ থেকে ৭০ কিলোমিটার পর্যন্ত দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতেপারে।
পটুয়াখালী, নোয়াখালী, ফেণী, চাঁদপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, ভোলা, চট্টগ্রাম ও এর পার্শ্ববর্তী এলাকায়।

বৃষ্টিপাত : সিস্টেম এর প্রভাবে ২২ শে অক্টোবর হতে চট্টগ্রাম বিভাগ ও দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত শুরু হতেপারে, এবং যা পরবর্তীতে দেশের আরও অনেক এলাকায় বিস্তারলাভ করতে পারে। এবং আগামী ২৭ শে অক্টোবর পর্যন্ত দেশের উপর বৃষ্টিপাত চালু থাকতেপারে।

ভারিবৃষ্টি এর সতর্কতা : সিস্টেম এর প্রভাবে, ২৪ পরগনা, সাতক্ষীরা উপকূল , খুলনা উপকূল , বাগেরহাট উপকূল , দক্ষিণ পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, বরিশাল, ভোলা, নোয়াখালী, পটুয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, নরসিংদী, ব্রাম্মণবাড়িয়া, চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি, হবিগঞ্জ, আগরতলা, ত্রিপুরা, শরিয়তপুর ও এর পার্শ্ববর্তী এলাকায় দমকা হাওয়া সহ ভারি থেকে অতিভারি বর্ষন হতেপারে।
ও খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশকিছু এলাকায় মাঝারি ধরনের ভারি বর্ষন হতেপারে।

বন্যা : এই সিস্টেম এর ফলে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের নিচু এলাকায় সাময়িক বন্যা পরিস্থিতি তৈরী হতেপারে ও চট্টগ্রাম পাহাড়ধ্বস এর আশঙ্কা দেখা দিতে পারে।

সতর্ক সংকেত ও জলোচ্ছ্বাস : সিস্টেম উপকূল অতিক্রম করার সময় আঘাত করা স্থানে স্বাভাবিক জোয়ার থেকে ৩ থেকে ৫ ফুট উচ্চ জলোচ্ছ্বাস এ আক্রান্ত হতেপারে ও সতর্ক সংকেত ৩ থেকে ৭ এর ভেতরে থাকতেপারে।
এই মুহুর্তে দেশের সকল সমুদ্র বন্দরে ১ এক নাম্বার সংকেত চলছে ( bmd)
ইতিমধ্যে নিম্নচাপের কারনে দেশের অনেক এলাকার আকাশে মেঘের আনাগোনা বৃদ্ধি পেয়েছে যা আরও বৃদ্ধি পেতেপারে।

সতর্কতা : সকল প্রকার মাছধরা নৌকা ও ট্রলার ও নৌজান সরকারি নির্দেশনা মেনে চলা উচিৎ ও আগামী ২৭ শে অক্টোবর এর আগে সাগরে প্রবেশ না করা উত্তম।
ও যারা রবি শস্য লাগাতে চাচ্ছেন তারা ফসল ১ সপ্তাহ পরে বপন করেন।
এখানে রংপুর ও রাজশাহী বিভাগে কোন সমস্যা নেই।

এই সিস্টেম টি কোন কারনে ঘূর্ণিঝড়ে পরিনত হলেও মারাক্তক কোন ঘূর্ণিঝড়ে(হারিকেন ক্যাটাগরির) পরিনত হওয়ার সম্ভাবনা নেই, তাই আতঙ্কিত হওয়ার কোন কারন নেই। একটু সচেতন থাকলেই হবে।

সবচেয়ে বেশি বৃষ্টির প্রভাব থাকবে বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ও দেশের উপকূলীয় এলাকায়।
রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির প্রভাব সবচেয়ে কম থাকবে।

বৃষ্টি বলয় : সিস্টেম এর জন্য আগামী ২৩ থেকে ২৭ শে অক্টোবর পর্যন্ত দেশের উপর একটি শক্তিশালী ক্রান্তীয় আংশিক বৃষ্টি বলয় পুবালি সক্রিয় হতেযাচ্ছে।

নোট : প্রাকৃতিক কারনে পূর্বাভাস টি কিছুটা পরিবর্তন হওয়া স্বাভাবিক।

আপনারা নিয়মিত Bangladesh Weather Observation Team (BWOT) এর সাথে থাকুন, নতুন কোন তথ্য পেলে আমরা সাথে সাথে আপনাদের জানিয়ে দিবো ইনশাআল্লাহ।
পরবর্তী আপডেট : ২২ শে অক্টোবর রাত ১১ টায়।

Advertisements



Advertisements