Advertisements


মেঘলা আবহাওয়ার অবসান ও নিম্নচাপটির সর্বশেষ অবস্থা । জেনে নিন বিস্তারিত

  • Post category:Tropical Forecast EN
  • Post last modified:2023-02-02
  • Reading time:2 mins read
  • Post author:

দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ক্রমান্বয়ে আরো পশ্চিম দিকে অগ্রসর হয়েছে এবং আজ আবার কিছুটা শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। চলুন দেখে নেই সিস্টেম ও বঙ্গোপসাগর এর বর্তমান অবস্থা কি? আর কবে এই মেঘলা আবহাওয়ার অবসান? ০১ ফেব্রুয়ারি ২০২৩, রাত ৯ টা ৩০ টা

গতকাল নিম্নচাপটি সামান্য দুর্বল হতে দেখা যায়, কিন্ত আজ পূনরায় তা শক্তি বৃদ্ধি করে। পরবর্তীতে আজ দুপুর নাগাদ নিম্নচাপে পরিণত হয়। এর বর্তমান বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫কিমি/ঘন্টা যা দমকা হাওয়াসহ ৬০ কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এটির কি আরো শক্তিশালী হওয়ার সম্ভাবনা আছে? আর কবে , কোথায় আঘাত করতে পারে? বাংলাদেশে এর প্রভাব কি?

ট্রপিক্যাল সিস্টেম এর অধিকাংশ উপাদান বর্তমানে উপস্থিত থাকলেও এখনো ২টি মুল উপাদান অনুপস্থিত। আর এটি দ্রুতই উপকূল আঘাত করতে যাচ্ছে। সুতরাং শক্তি বৃদ্ধির জন্য এটি তেমন সময় পাবেনা। সেইসাথে এখন ঘূর্ণিঝড় মৌসুম না হওয়ায় এটি এডভান্টেজ পাবেনা। সুতারাং এটির আর গুরুতর শক্তি বৃদ্ধির সম্ভাবনা নেই।

বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরে বেশিরভাগ প্যারামিটার অনুকূল থাকলেও ভার্টিক্যাল শিয়ার মাঝারি থেকে উচ্চ রয়েছে এবং ইন্টার ট্রপিক্যাল কনভারজেন্স জোন অনুপস্থিত। মূলত ইন্টার ট্রপিক্যাল কনভারসেন্স জোন বা নিরক্ষীয় শান্ত বলয় দক্ষিণ ভারত মহাসাগরে থাকায় উক্ত নিয়ামক গুলোর কারণে সেখানেই অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে এবং ভারত মহাসাগরে নতুন করে দুইটি ট্রপিকাল সিস্টেম তৈরি হয়েছে যা সাইক্লোন সৃষ্টি করতে পারে। পাশাপাশি নিরক্ষীয় বঙ্গোপসাগর এলাকায়ও পরিবেশ কিছুটা অনুকূল চলমান রয়েছে। কিন্তু বঙ্গোপসাগর এলাকায় গুরুত্বপূর্ণ নিয়ামক এর মধ্যে দুইটি নিয়ামক অনুপস্থিত থাকায় এবং এখন ট্রপিকাল সাইক্লোন মৌসুম না হওয়ায় এবং সিস্টেমটি দ্রুতই উপকূলে আঘাত করায় বঙ্গোপসাগরের নিম্নচাপটি সুযোগ পাবে না শক্তিশালী হওয়ার।

বরং এটি পরবর্তীতে ক্রমান্বয়ে দুর্বল হতে হতে শ্রীলঙ্কা অতিক্রম করতে পারে আগামী ২৪ ঘণ্টায় । এবং সামনে পরিবেশ কিছুটা প্রতিকূল হয়ে যেতে পারে। তাই এটি মূলত শ্রীলংকা হয়ে দক্ষিন-পশ্চিম দিকে চলে যেতে পারে এবং পুরোপুরি দুর্বল হয়ে যেতে পারে। আর এটির বাংলাদেশের দিকে অগ্রসর হওয়ারও কোনো সম্ভাবনা নেই, আর এর কোন সরাসরি প্রভাবও বাংলাদেশে পড়ার সম্ভাবনা নেই, ইনশাআল্লাহ। তবে এর দূরবর্তী প্রভাবে দেশের উপর আংশিক থেকে মূলত মেঘলা পরিস্থিতি চলমান রয়েছে , যা আগামীকাল নাগাদ পরিষ্কার হয়ে যেতে পারে। এরপর
দেশে কুয়াশা বেল্ট বাড়তে পারে।

নিচে দেখে নিন আমেরিকান আবহাওয়া মডেল অনুসারে লঘুচাপটির বর্তমান অবস্থান এবং স্যাটেলাইট চিত্রে বর্তমান অবস্থান


GFS CURRENT WIND PATTERN AT 850HPA

IMD INSAT SATELLITE IMAGE

Advertisements


Advertisements