Advertisements


সিস্টেম (94W) আপডেট ৩| ০৩ ডিসেম্বর রাত ২:৩০

NB: এই পূর্বাভাস ট্র্যাকের উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট 3/ক্রান্তীয় নিম্নচাপ
তারিখ: 03 ডিসেম্বর 2021
দিন: শুক্রবার | সময়: 2:00AM BST (+6 GMT)

দক্ষিণ পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে এবং দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের উপর আরও কিছুটা ঘনীভূত হয়েছে।
মাল্টিস্পেকট্রাল স্যাটেলাইট অ্যানিমেশন নিচু স্তরের সার্কুলেশন সেন্টারকে আংশিকভাবে অস্পষ্ট করে শিয়ারযুক্ত গভীর সঞ্চারনশীল মেঘমালাসহ ভাল ঘূর্ণন দেখাচ্ছে।
এটি ভারতের বিশাখাপত্তনমের SE প্রায় 710km দূরে অবস্থিত।
.
★বাতাস (1মিনিট গড়):-
নিম্ন স্তরের কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে বাতাসের গড় সর্বোচ্চ গতি 50 কিমি/ঘন্টা।
যা 65 কিমি/ঘণ্টা পর্যন্ত দমকা হাওয়া আকারে বৃদ্ধি পাচ্ছে।
.
★পূর্বাভাস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে অনুকূল পরিবেশে রয়েছে। উল্লিখিত অবস্থার কারণে, এটি পরবর্তী 6-12 ঘন্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।
•এরপর এটি পরবর্তী 12-24 ঘন্টার মধ্যে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি ন্যূনতম CS(≤70kph) তে তীব্র হতে পারে।
.
স্থলভাগের সাথে ঘর্ষণজনিত কারণে এবং এর পরে শিয়ার বৃদ্ধির কারণে, এটি পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দিকে উত্তর পূর্ব দিকে অগ্রসর হওয়ার সময় ধীরে ধীরে দুর্বল হতে পারে।
.
★গতিপথ:-
এটি 30 কিমি/ঘন্টা গড় গতিতে গত 6 ঘণ্টায় উত্তর পশ্চিম দিকে সরে এসেছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি সাধারণত পশ্চিম উত্তর পশ্চিম / উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে ৩রা ডিসেম্বর পর্যন্ত অগ্রসর হতে পারে এবং তারপর উত্তর উত্তর পূর্ব দিকে বাক নিয়ে ওড়িশা উপকূল স্পর্শ করে/ক্রস করে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দিকে আসতে পারে।
.
★উপকূল অতিক্রম:-
এটি গভীর নিম্নচাপ হিসাবে 4th (সন্ধ্যা) – 5th (সকাল) ডিসেম্বরের মধ্যে ওড়িশা উপকূলকে স্পর্শ করতে পারে। তারপর এটি পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে একটি নিম্নচাপ হিসাবে 5 (রাত)- 6 (বিকাল) ডিসেম্বরের মধ্যে।
.
★ সতর্কতা:-
উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূল 04-05 ডিসেম্বরের মধ্যে 55-75kph বেগে দমকা/ঝোড়ো হাওয়ার ঝুঁকিতে থাকতে পারে। তারপর, পশ্চিমবঙ্গ এবং দক্ষিণ পশ্চিম বাংলাদেশে 40-50 কিমি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং 60 কিলোমিটার পর্যন্ত দমকা হতে পারে।
.
★পরামর্শ:-
জেলেদের এবং ছোট নৌকাগুলিকে আগামী 4 দিনের মধ্যে মধ্য, পশ্চিম মধ্য, উত্তর বঙ্গোপসাগর এবং আশেপাশের এলাকায় না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। প্রত্যেকেরই পরবর্তী 4 দিনের জন্য গভীর সমুদ্রে সমস্ত ভ্রমণ পরিকল্পনা বাতিল করা উচিত যা সিস্টেম ট্র্যাকের কাছাকাছি। বর্তমানে, যারাই গভীর সাগরে যাবেন তাদের উপকূলের কাছাকাছি থাকতে হবে বা ঝুঁকিপূর্ণ এলাকা এড়িয়ে চলতে হবে।
.
★বৃষ্টি:-
উত্তর অন্ধ্র প্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে 03-8 ই ডিসেম্বর 2021-এর মধ্যে বিচ্ছিন্ন ভারী থেকে অতিভারী বর্ষণ সহ মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।
.
★দ্রষ্টব্য: এই তথ্যগুলি সামান্য পরিবর্তন করতে পারে। .তাই, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©BWOT
বাংলাদেশ আবহাওয়া পর্যবেক্ষণ দল (BWOT)..

Advertisements



Leave a Reply

Advertisements