Advertisements


আসছে বৃষ্টিবলয়! কালবৈশাখী, বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টির সতর্কতা!

ঘূর্ণিঝড় মোখার কারনে দেশের উপর পশ্চিমা জেট বায়ুর স্বাভাবিক চলাচল ব্যাহত ও সাগর থেকে পর্যাপ্ত জলীয়বাষ্প দেশের অভ্যন্তরে কিছুদিন প্রবেশ না করার দরুন কিছুদিন দেশের উপর কালবৈশাখী ফরমেশন বন্ধ ছিলো, যার ফলে দেশের অভ্যন্তরে কিছুদিন তেমন কোন কালবৈশাখী হয়নি।

তবে আজ ১৪ ই মে ঘূর্ণিঝড় মোখা বিদায় নেবার ফলে আগামীকাল দুপুরের পর থেকে দেশের উপর পশ্চিমা জেট বায়ু পুনরায় স্বাভাবিক চলাচল শুরু করতেপারে ও ঘূর্ণিঝড় এর কারনে বঙ্গপোসাগর বেশ ঠান্ডা হয়ে সাগরে উচ্চচাপ সৃষ্টি হতেযাচ্ছে ও অপরদিকে দেশের পশ্চিম অঞ্চল ও পশ্চিমবঙ্গ ও বিহারে প্রচুর তাপপ্রবাহ চলার কারনে এইসকল এলাকায় নিম্নচাপ বলয় এর সৃষ্টি হয়েছে।
ফলাফল বঙ্গপোসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প সমৃদ্ধ বায়ু এইসকল এলাকায় প্রবেশ করে পশ্চিমা জেট বায়ুর সাথে সংঘর্ষ বাধিয়ে আপাতত বেশকিছুদিন প্রচুর বজ্রমেঘ সৃষ্টি করতেপারে।
ফলে আগামী ১৬ ই মে থেকে ২৪ শে মে পর্যন্ত, রাজশাহী, রংপুর, ঢাকা, বরিশাল, খুলনা, সিলেট, ময়মনসিংহ বিভাগের অনেক এলাকায় ও চট্টগ্রাম বিভাগের কিছু এলাকায় নিয়মিত কালবৈশাখী ঝড় সহ বৃষ্টি বজ্রবৃষ্টি হতেপারে।

দুপুর থেকে রাত ১২ মধ্যে হটাৎ পশ্চিম আকাশে কালো মেঘ, তারপর দমকা হাওয়া এরপর বজ্রবৃষ্টি তারপর আবহাওয়া সাময়িক পরিস্কার এভাবে চলতেপারে।
নোট : এখানে আগামীকাল ১৫ ই মে রংপুর বিভাগের অনেক এলাকায় দুপুরের পর বা দুপুরের দিকে কালবৈশাখী সহ বৃষ্টির আকস্মিক সম্ভাবনা থেকে যায়। যাহোক আমরা আগত এই রেইন ইভেন্ট কে বৃষ্টি বলয় ঝুমুল নামকরণ করেছি।


প্রায় পূর্ণাঙ্গ ক্রান্তীয় বৃষ্টি বলয় ঝুমুল একটি শক্তিশালী বৃষ্টি বলয় হতেযাচ্ছে।
এবং এই বৃষ্টি বলয়ে দেশের অধিকাংশ এলাকার পানির চাহিদা পুরন হবে ইনশাআল্লাহ ও হ্রাস পাবে তাপপ্রবাহ এর তীব্রতা।

বৃষ্টি বলয় ঝুমুল নামকরণ করেছিলেন ( সুজন হাওলাদার) মেহেদীগঞ্জ বরিশাল এর একজন লাইকার বন্ধু। বৃষ্টি বলয় ঝুমুলে দেশের কোন জেলায় আনুমানিক কত মিলিমিটার বৃষ্টি হতেপারে, তার আপডেট আসছে আগামীকাল রাত ১০ টায় ইনশাআল্লাহ। সুতরাং আপনারা আমাদের সাথে থাকুন।
ধন্যবাদ : Bangladesh Weather Observation Team (BWOT)
Update : 14th May at 09:25pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের বৃষ্টিপাতের চিত্র দেওয়া হলোঃ

Advertisements


Advertisements